Queen Elizabeth II’s Funeral: ‘গ্যারি’কে চিরবিদায়, ছলছল চোখেই সেনা পোশাকে মাথা নত করে দাঁড়িয়ে প্রিন্স উইলিয়াম ও হ্যারি

Queen Elizabeth II's Funeral: বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়েছে, সোমবার ওয়েস্টমাইনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। তার আগে ব্রিটিশ সংসদের ওয়েস্টমাইনস্টার হলে শায়িত রয়েছে রানির দেহ।

Queen Elizabeth II's Funeral: 'গ্যারি'কে চিরবিদায়, ছলছল চোখেই সেনা পোশাকে মাথা নত করে দাঁড়িয়ে প্রিন্স উইলিয়াম ও হ্যারি
রানির কফিনের সামনে প্রিন্স উইলিয়াম ও হ্যারি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 10:00 AM

লন্ডন:  রানির শোকে মূহ্যমান গোটা ব্রিটেন। আগামিকাল, সোমবারই রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে।  রাজকীয়ভাবে শেষকৃত্য হবে রানির, জোরকদমে চলছে তার প্রস্তুতি। রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিতে তাঁকে কুর্নিশ জানানোর জন্য অনুশীলন চালাচ্ছে রয়্যাল এয়ারফোর্স। সোমবার শেষকৃত্যের অনুষ্ঠানে যাতে কোনও ত্রুটি না থাকে, তা মাথায় রেখেই হাল্টনে চলছে এই অনুশীলন। আপাতত ওয়েস্টমাইনস্টার হলে রাখা রয়েছে রানির দেহ। সেখানেই সেনা পোশাকে সম্মান জানাতে দেখা গেল প্রিন্স উইলিয়াম ও হ্যারিকে। তাদের সঙ্গে উপস্থিত ছিলেন রাজপরিবারের বাকি সদস্যরাও।

বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়েছে, সোমবার ওয়েস্টমাইনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। তার আগে ব্রিটিশ সংসদের ওয়েস্টমাইনস্টার হলে শায়িত রয়েছে রানির দেহ। কফিনে এখনও সজ্জিত রয়েছে তাঁর মুকুট। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে আমন্ত্রিত একাধিক রাষ্ট্রনেতা। তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থাও করা হয়েছে। নিরাপত্তায় কোনও প্রকার গাফিলতি থাকবে না বলেই জানিয়েছেন লন্ডনের মেয়র।

রানির শেষকৃত্যে উপস্থিত থাকবেন রাজপরিবারের সকল সদস্যরাই। গতকাল রানিকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। তাদের সামরিক পোশাকে মাথা নত করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তারা ১৫ মিনিট ধরে মাথা নত করে শ্রদ্ধা জানান। উপস্থিত ছিলেন প্রিন্স অ্যান্ড্রুর কন্যা বেয়াট্রিস ও ইউজিন। প্রিন্সেস অ্যানির দুই সন্তান পিটার ফিলিপ ও জ়ারা টিন্ডাল ও প্রিন্স এডওয়ার্ডের সন্তান লুইস ও জেমস।

বুধবার থেকেই রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন ওয়েস্টমিনিস্টার হলে রাখা রয়েছে। রাজ পরিবারের নিয়ম মেনেই বিশেষভাবে তৈরি ওই কফিনে রানির দেহ রাখা রয়েছে। কফিনের উপরে রাখা তাঁর মুকুট। হাজার হাজার মানুষ তাদের প্রিয় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছেন। ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তারা লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন।