সূর্যোদয় ও সূর্যাস্ত কখন রমজান মাসে? তোপ দেগে বলে দেবে শতাব্দী প্রাচীন এই কামান

ইসলাম ধর্মের এই পবিত্র মাসে প্রতিদিন সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় নিয়ম করে এই কামান থেকে তোপ দাগা হবে উপবাস শুরু এবং শেষের সময় বোঝাতে।

সূর্যোদয় ও সূর্যাস্ত কখন রমজান মাসে? তোপ দেগে বলে দেবে শতাব্দী প্রাচীন এই কামান
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2021 | 5:50 AM

কায়রো: মঙ্গলবার থেকে গোটা বিশ্বজুড়ে শুরু হয়েছে ইসলাম ধর্ম্বালম্বিদের পবিত্র রমজান মাস। যেই উপলক্ষে বিশ্বের নানা প্রান্তে নানাভাবে উদাযাপিত হয়েছে এই বিশেষ দিনটি। তবে ইজিপ্টের রাজধানী কায়রোতে সম্পূর্ণ অন্যভাবে পালন করতে দেখা গেল রমজানের মাসের এই প্রথম দিন। কয়েক শতাব্দী প্রাচীন একটি কামান থেকে গোলা দেগে রমজান মাসের প্রথম দিনটি পালন করলেন ইজিপ্টবাসীরা।

কায়রোর ঐতিহাসিক সালাগ-এল-দিনে অবস্থিত ইজিপ্টের এই কয়েকশো বছরের পুরনো রমজানের কামান পরিচিত মিদফা-আল-ইফতার নামে। ১৯৯২ সালে শেষবার এই কামান থেকে গোলা দাগা হয়। এরপর কামানটির সংস্কারের কাজ চলছিল। এ বছর রমজান উপলক্ষে প্রায় ৩০ বছর বাদে নিস্তব্ধতা ভেঙে গর্জে উঠল ইজিপ্টের অন্যতম প্রাচীন এই নিদর্শন। ইসলাম ধর্মের এই পবিত্র মাসে প্রতিদিন সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় নিয়ম করে এই কামান থেকে তোপ দাগা হবে উপবাস শুরু এবং শেষের সময় বোঝাতে।

করোনা সংক্রমণের আশঙ্কা মাথায় নিয়েও এ বছর ইজিপ্টের একাধিক মসজিদও খুলে দেওয়া হয়েছে। পবিত্র মাসের সূচনায় সেখানে উপাসনা করতে পেরে উচ্ছ্বসিত কায়রোর বাসিন্দারাও। গত বছর করোনার প্রাথমিক ধাক্কা সামাল দিতে সেখানকার প্রায় সমস্ত মসজিদের দরজাই বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে এই বছর ফের রমজানের আগেই মসজিদ খুলে যাওয়ায় খুশিতে ডগমগ ইজিপ্টের মুসলিমরা।

আরও পড়ুন: বড় জমায়েতে ‘না’, করোনার দ্বিতীয় ঢেউ রুখতে ব্যতিক্রমী সিদ্ধান্ত বামেদের

রমজানের এই একমাস কঠোর সংযম এবং নিয়মের মধ্যে পালন করেন থাকেন ধর্মপ্রাণ মুসলিম ব্যক্তিরা। সূর্যোদয় থেকে সূর্যাস্তের সময় পর্যন্ত জলস্পর্শ পর্যন্ত করেন না তাঁরা। ভোরে সূর্য ওঠার আগে একবার খাবার খেয়ে গোটা দিন কাটে নির্জলাভাবে। সূর্য ডোবার পর আবার মুখে খাবার তোলা হয় যা সাধারণত পরিচিত ইফতার পার্টি হিসেবে। এই কঠোর নিয়মের মধ্যে থেকে একমাস পরঈদ উদযাপন হয় যা ইসলাম ধর্ম্বাবলম্বিদের সবচেয়ে বড় উৎসব হিসেবে পরিচিত।

আরও পড়ুন: তৃণমূলের দুষ্কৃতীদের ছোড়া গুলিতেই মৃত্যু ভাইয়ের, TV9 বাংলাকে বললেন আনন্দ বর্মণের দাদা