Russia-Ukraine Conflict: আকাশে শুধু আলোর ঝলকানি, বিকট শব্দে কান পাতা দায়! খারকিভেও ঢুকে পড়ল রুশ সেনা

Russia-Ukraine Conflict: বোমা ও ক্ষেপণাস্ত্র থেকে রক্ষা পেতে সাধারণ মানুষ গাড়ির পার্কিং, মেট্রো স্টেশন ও বিভিন্ন বড় আবাসনের বেসমেন্টে আশ্রয় নিয়েছেন। সঙ্গে রয়েছে তাদের প্রিয় পোষ্যরাও।

Russia-Ukraine Conflict: আকাশে শুধু আলোর ঝলকানি, বিকট শব্দে কান পাতা দায়! খারকিভেও ঢুকে পড়ল রুশ সেনা
দূর থেকেও দেখা যায় বিস্ফোরণের ঝলকানি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 1:45 PM

কিয়েভ: রাতের অন্ধকারেও আকাশজুড়ে কেবল আলোর ঝলকানি। ইউক্রেনের রাজধানী কিয়েভে (Kyiv) রাতভর হামলা চালাল রাশিয়ার সেনা। টানা ক্ষেপণাস্ত্র বর্ষণের (Missile Attack) জেরে একটি গ্যাস স্টেশনে ভয়াবহ বিস্ফোরণ হয়। বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়তে পারে আশেপাশের এলাকায়। অন্যদিকে, ইউক্রেন(Ukraine)-র দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর খারকিভেও ঢুকে পড়েছে রাশিয়ার সেনা (Russian Army), এমনটাই জানা গিয়েছে। শুক্রবার থেকেই কিয়েভ দখল করার চেষ্টা চালাচ্ছে রুশ সেনা। লাগাতার সংঘর্ষ হলেও, তারা কিছুতেই দখল নিতে পারছে না। বিকল্প হিসাবে এবার কি খারকিভকেই নিশানা বানাচ্ছে রাশিয়া, তা নিয়েও জল্পনা শুরু হয়েছে।

শনিবার মধ্যরাতেই দক্ষিণ কিয়েভ থেকে ৩০ কিলোমিটার দূরে ভাসিলকিভে ভয়াবহ বিস্ফোরণ হয়। জানা গিয়েছে, সেখানে অবস্থিত একটি গ্যাস স্টেশনেই রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে এবং তার জেরেই বিস্ফোরণ হয়। ওই গ্যাস স্টেশন থেকে বিষাক্ত গ্যাস নিঃসরণের আশঙ্কায় শহর জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। ওই গ্যাস প্ল্যান্টের আশেপাশের বাসিন্দাদের জানলা খুলতে বারণ করা হয়েছে। রাশিয়ার সেনার লক্ষ্য কিয়েভ দখল করা, এ কথা টের পাওয়ার পরই শনিবার বিকেল থেকেই গোটা শহরে কার্ফু জারি করা হয়েছে। সোমবার অবধি কার্ফু জারি থাকবে বলে জানা গিয়েছে। এদিন সকাল থেকেই কিয়েভের রাস্তাঘাট সম্পূর্ণ শুনশান দেখা যায়। কেবলমাত্র ইউক্রেনের সেনা ও স্বশস্ত্র স্বেচ্ছাসেবকদেরই দেখা মেলে।

বোমা ও ক্ষেপণাস্ত্র থেকে রক্ষা পেতে সাধারণ মানুষ গাড়ির পার্কিং, মেট্রো স্টেশন ও বিভিন্ন বড় আবাসনের বেসমেন্টে আশ্রয় নিয়েছেন। সঙ্গে রয়েছে তাদের প্রিয় পোষ্যরাও। তবে গুলি-বোমার আওয়াজে দু-চোখের পাতা এক করতে পারছেন না কেউই। সারারাতই কেটে যাচ্ছে আতঙ্কে।

খারকিভকেও নিশানা বানিয়েছে রুশ সেনা। সেখানেও লাগাতার বিস্ফোরণ হয়েছে। রাশিয়ান সেনা সেখানের একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানা গিয়েছে। খারকিভ প্রশাসনের প্রধান ওলেহ সিনেহুবোভ রবিবার জানিয়েছেন যে, ইউক্রেনের সেনা রাশিয়ান বাহিনীকে শহরে ঢুকতে বাধা দিচ্ছে। শহরের বাসিন্দাদের বাড়ি থাকতে বলা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার থেকেই খারকিভের উপরে হামলা চালাচ্ছিল রুশ সেনা, কিন্তু তা শহরের ভিতরে প্রবেশ করার চেষ্টা করেনি। তবে রবিবার সকালেই রাশিয়ার সীমান্ত দিয়ে প্রবেশ করা নতুন বাহিনী খারকিভের ভিতরে ঢুকে পড়ে। ইউক্রেনের নানা স্থানীয় সংবাদমাধ্যমে পোস্ট করা ভিডিয়োয় দেখা গিয়েছে রাশিয়ার সাঁজোয়া গাড়ি ও ট্যাঙ্কার খারকিভের দিকে এগোচ্ছে। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িকে জ্বলতেও দেখা যায়।

মধ্যরাতে খারকিভের একটি নয়তলা আবাসন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে রাশিয়া। ওই বিল্ডিংটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এক বৃদ্ধ মহিলার মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে, আহত হয়োছেন কমপক্ষে ৬০ জন বাসিন্দা।

অন্যদিকে, ইউক্রেনের ওখটিরকা শহরেও একটি সাত বছরের বাচ্চা সহ কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: কিছুতেই পথ চিনে শহরে আসতে পারবে না রুশ সেনা!, ‘মোক্ষম চাল’ ইউক্রেনের