Russia-Ukraine Conflict: কিছুতেই পথ চিনে শহরে আসতে পারবে না রুশ সেনা!, ‘মোক্ষম চাল’ ইউক্রেনের

Russia-Ukraine Conflict: বৃহস্পতিবার ভোর থেকে ইউক্রেনের উপরে হামলা শুরু করেছে রাশিয়া। বিচ্ছিন্নতাবাদী শক্তি দমনে সামরিক অভিযানের নামে প্রথম দিনেই যে তাণ্ডবলীলা চালিয়েছে, তাতেই রাশিয়ার আগ্রাসী রূপ টের পেয়েছে ইউক্রেনবাসী। তাই শুক্রবার থেকেই দেশের সমস্ত রাস্তার পাশে থাকা পথ নির্দেশিকা উপড়ে ফেলা হয়েছে।

Russia-Ukraine Conflict: কিছুতেই পথ চিনে শহরে আসতে পারবে না রুশ সেনা!, 'মোক্ষম চাল' ইউক্রেনের
পথ নির্দেশিকায় রুশ সেনার জন্য লেখা রয়েছে গালিগালাজ। ছবি:টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 12:25 PM

কিয়েভ: যুদ্ধ লেগেছে দেশে। সীমান্ত পার করে ঢুকে পড়েছে রাশিয়ান সেনা (Russian Army)। হামলা চালাচ্ছে একের পর এক শহরে। যেকোনও মুহূর্তেই ইউক্রেন(Ukraine)-র রাজধানী কিয়েভ দখল হয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে রুশ সেনাকে বিভ্রান্ত করতে মোক্ষম ‘চাল’ চালল ইউক্রেন। বেলারুশের সীমান্ত দিয়ে রাশিয়ার সেনা ইউক্রেনের অন্দরে ঢুকে পড়লেও, তারা যাতে রাস্তা চিনে প্রধান শহরগুলিতে পৌঁছতে না পারে, তার জন্য রাস্তার ধারের বিভিন্ন পথ নির্দেশিকাই  (Road Direction) উপড়ে ফেলা হল।

ইউক্রেনের যে সংস্থা শহরের বড় বড় বিল্ডিং ও রাস্তা তৈরি এবং তার রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে, তার তরফে জানানো হয়েছে যে রুশ সেনাকে বিভ্রান্ত করতে রাস্তার ধারের সমস্ত চিহ্ন ও পথ নির্দেশিকা মুছে দেওয়া হয়েছে বা উপড়ে ফেলা হয়েছে। রাশিয়ার সেনা যেহেতু পথ চেনে না, বড় বড় শহরে ঢুকে তাদের হামলা চালাতে সাহায্য করছিল এই পথ নির্দেশিকাগুলিই। এবার তাদের বিপাকে ফেলতে সেই পথ নির্দেশিকাগুলি উপড়ে ফেলা হল।

বৃহস্পতিবার ভোর থেকে ইউক্রেনের উপরে হামলা শুরু করেছে রাশিয়া। বিচ্ছিন্নতাবাদী শক্তি দমনে সামরিক অভিযানের নামে প্রথম দিনেই যে তাণ্ডবলীলা চালিয়েছে, তাতেই রাশিয়ার আগ্রাসী রূপ টের পেয়েছে ইউক্রেনবাসী। তাই শুক্রবার থেকেই দেশের সমস্ত রাস্তার পাশে থাকা পথ নির্দেশিকা উপড়ে ফেলা হয়েছে। উক্রাভটোডোর নামক ওই সংস্থার তরফে ফেসবুক পোস্ট করে এই কাজের কথা জানানো হয়েছে। পোস্টে বলা হয়েছে, “শত্রুদের যোগাযোগ ব্যবস্থা খুব ভাল না। তারা দেশের অন্দরে রাস্তাঘাট চিনতে পারছে না। আসুন আমরা সবাই মিলে তাদের নরকের পথে পাঠাই।”

ওই সংস্থার তরফে একটি ছবিও পোস্ট করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে শহরের পথ নির্দেশিকাগুলিকে মুছে ফেলা হয়েছে এবং তার বদলে অশালীন ভাষায় রুশ সেনাকে নিজেদের দেশে ফিরে যেতে বলা হয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: তিনদিক থেকে আক্রমণ করেও শান্তি মেলেনি! ইউক্রেনকে চাপে ফেলতে নয়া ছক রাশিয়ার 

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: গোলা-বারুদ মুক্ত আকাশ দেখুক নাতিরা, তাই কাঁপা হাতেই অস্ত্র তুলে নিতে রাজি অশীতিপর বৃদ্ধ!