Russia-Ukraine Conflict: তিনদিক থেকে আক্রমণ করেও শান্তি মেলেনি! ইউক্রেনকে চাপে ফেলতে নয়া ছক রাশিয়ার

Russia-Ukraine Conflict: শনিবার রাত থেকে ইউক্রেনের একাধিক শহরে রাশিয়ার সেনার গতিবিধি আরও বৃদ্ধি পায়। আধুনিক অস্ত্রশস্ত্রের সঙ্গে ক্রুজ মিসাইলের মতো ক্ষেপণাস্ত্রও রুশ ভাণ্ডারে দেখা যায়।

Russia-Ukraine Conflict: তিনদিক থেকে আক্রমণ করেও শান্তি মেলেনি! ইউক্রেনকে চাপে ফেলতে নয়া ছক রাশিয়ার
কিয়েভের রাস্তায় সেনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 6:47 AM

কিয়েভ: বিশ্বের শক্তিধর দেশগুলির সমর্থন পেলেও, বিপদ কমছে না ইউক্রেনের(Ukraine)। চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকেই ইউক্রেনের উপরে যে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া(Russia), তাতে এবার প্রতিবেশী দেশকে সাঁড়াশি চাপে ফেলতে চারিদিক থেকেই আক্রমণ বাড়ানোর নির্দেশ দেওয়া হল। শনিবারই ইউক্রেনের সেনা বাহিনীর তরফে দাবি করা হয়েছিল যে রুশ সেনা রাজধানী কিয়েভ দখল করার চেষ্টা করলেও, তা প্রতিহত করেছে ইউক্রেনীয় বাহিনী। এরই জবাবে রাশিয়ার সেনাকে সবদিক থেকেই শক্তি ও সমরসজ্জা বাড়ানোর নির্দেশ দিয়েছে মস্কো(Moscow), এমনটাই জানা গিয়েছে। ইতিমধ্যেই স্থল, জল ও আকাশপথে ইউক্রেনের উপরে হামলা চালাচ্ছে রাশিয়া। পরমাণু আক্রমণের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না এখনই।

শনিবারই জানা যায়, ইউক্রেনের সেনাকে আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রুশ বাহিনী। তবে সেই প্রস্তাব খারিজ করে দেয় ইউক্রেন, তাদেক তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এই সামরিক অভিযানের জন্য ক্রেমলিন ইউক্রেনকেই দায়ী করেছে। এমন মিথ্যা অভিযোগের পর কোনওভাবেই রাশিয়ার প্রস্তাব মেনে যুদ্ধবিরতি ঘোষণা করবে না ইউক্রেন। রাশিয়ার তরফে যে শর্তগুলি দেওয়া হয়েছে, তা অযৌক্তিক বলেও দাবি করেছে ইউক্রেন।

এরপরই শনিবার রাত থেকে ইউক্রেনের একাধিক শহরে রাশিয়ার সেনার গতিবিধি আরও বৃদ্ধি পায়। আধুনিক অস্ত্রশস্ত্রের সঙ্গে ক্রুজ মিসাইলের মতো ক্ষেপণাস্ত্রও রুশ ভাণ্ডারে দেখা যায়। কিয়েভ দখলের পুরোদমে প্রচেষ্টা করা হলেও, তা প্রতিহত করা হয়েছে বলেই জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি। দেশের সেনাবাহিনীর সঙ্গেই তিনিও হাতে হাত মিলিয়ে যুদ্ধে নামার কথা জানিয়েছেন। সূত্রের খবর, কিয়েভের সিটি সেন্টারের উত্তর-পশ্চিমে লাগাতার হামলা চালিয়েছে রুশ বাহিনী। সেখানে গোলাগুলি, বিস্ফোরণ, এমনকি গ্রাড মিসাইল  আছড়ে পড়ার শব্দও পাওয়া যায়। নাগরিকদের সুরক্ষার খাতিরে কিয়েভের মেয়র শনিবার বিকেল থেকে সোমবার সকাল অবধি কার্ফু জারি করেছেন।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর ল্যাস্কো জানিয়েছেন, বিগত তিনদিনের সংঘর্ষে ৩ জন শিশু সহ ১৯৮ জনের মৃত্য়ু হয়েছে। আহত হয়েছেন ৩৩ জন শিশু সহ মোট ১১১৫ জন।  অন্যদিকে, সংঘর্ষে এখনও অবধি প্রায় ৩৫০০ রুশ সেনাকে খতম করা হয়েছে বলেও দাবি করেছে ইউক্রেনের সেনা। দুদিনের সংঘর্ষে প্রায় ২০০ জনকে বন্দি করা হয়েছে। এছাড়াও ১৪টি রুশ বিমান, ৮টি হেলিকপ্টার, ১০২টি ট্যাঙ্কার ধ্বংস করে দেওয়া হয়েছে।

রাশিয়াকে  প্রতিহত করতে ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকা। শুক্রবারই মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফে জানানো হয়, ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করবে আমেরিকা। এরজন্য মার্কিন ভাণ্ডার থেকে ৩৫০ মিলিয়ন ডলারের অস্ত্রশস্ত্র পাঠানো হবে।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ইউক্রেনে যুদ্ধের মাঝেই চিন্তা বাড়ল রাশিয়ার, বড় হানার মুখে ক্রেমলিন!