Gold Ore: ইসলামের তীর্থক্ষেত্র মদিনায় মিলল বিশাল সোনার খনি!

Soudi Arabia: সৌদি জিওলজিক্যাল সার্ভের টুইটার পোস্টে এই সোনা ও তামার খনির আবিষ্কারের কথা জানানো হয়েছে।

Gold Ore: ইসলামের তীর্থক্ষেত্র মদিনায় মিলল বিশাল সোনার খনি!
মদিনা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 1:02 PM

মদিনা: ইসলাম ধর্মের অন্যতম পবিত্র শহর মদিনা। সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা এই শহরে আসেন তীর্থ করতে। সেই শহরেই এ বার খোঁজ মিলল সোনার খনির। সৌদি আরবের ভূতাত্ত্বিক সার্ভের তরফে জানানো হয়েছে খনির কথা। মদিনা শহরের আশপাশে নবআবিষ্কৃত ওই খনিতে বিপুল পরিমাণ সোনা রয়েছে বলে জানানো হয়েছে। সোনার পাশাপাশি তামার খনির খোঁজ মিলেছে বলেও জানানো হয়েছে।

সৌদি জিওলজিক্যাল সার্ভের টুইটার পোস্টে এই সোনা ও তামার খনির আবিষ্কারের কথা জানানো হয়েছে। জানা গিয়েছে, মদিনার আবা আল-রাহা এলাকায় খোঁজ মিলেছে সোনার খনির। মদিনার আল মাদিক ও ওয়াদি আল ফারা এলাকায় খোঁজ মিলেছে তামার খনির। এই খনির আবিষ্কার মদিনা অঞ্চলে প্রচুর বিনিয়োগ আনবে বলে মনে করেন সৌদি কর্তৃপক্ষ। এ ব্যাপারে টুইটে লেখা হয়েছে, “আমাদের এই আবিষ্কার সারা বিশ্বের সামনে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি করল।”

আল আরাবিয়া সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, নতুন আবিষ্কার স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকর্ষিত করবে। সেই বিনিয়োন নিশ্চিতভাবে দেশের অর্থনীতির উন্নতিতে সাহায্য করবে। নতুন আবিষ্কৃত খনি থেকে ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ হতে পারে বলে মনে করছে সৌদি কর্তৃপক্ষ। সেই খনিগুলিকে কেন্দ্র করে চার হাজারেরও বেশি কর্মসংস্থান হতে পারে বলে আশা।

সৌদি আরবে বিভিন্ন আকরিকের প্রচুর খনি রয়েছে। সৌদি জিওলজিস্ট কোঅপারেটিভ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুলাজিজ বিন ল্যাবন জানুয়ারিতে জানিয়েছিলেন, সৌদি আরবে ৫ হাজার ৩০০ টি আকরিক খনি রয়েছে। বিভিন্ন ধাতু, পাথর, বাড়ির তৈরির সামগ্রী এবং রত্নের খনি রয়েছে।