Nithyananda: নিত্যানন্দের জালে ফাঁসল খাস আমেরিকা, ‘সিস্টার সিটি’র ফাঁদে পা ৩০ মার্কিন শহরের

Republic of Kailasa: সম্প্রতিই প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, নিত্যানন্দের এই ভুয়ো, কাল্পনিক দেশ একাধিক শহরকে বোকা বানিয়েছে এবং তাদের ঠকিয়ে প্রতারণার জাল বিস্তার করেছে।

Nithyananda: নিত্যানন্দের জালে ফাঁসল খাস আমেরিকা, 'সিস্টার সিটি'র ফাঁদে পা ৩০ মার্কিন শহরের
সোনার সিংহাসনে নিত্যানন্দ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 7:14 AM

নিউ ইয়র্ক: স্বঘোষিত ধর্মগুরু তিনি, এদিকে তাঁর নামে রয়েছে শিশুদের অপহরণ থেকে শুরু করে খুনের মতো অভিযোগ।  জামিন বাতিল হতেই গা ঢাকা দিয়েছিলেন দেশ থেকে। বিশ্বের কোনও প্রান্তে দ্বীপ কিনে ঘোষণা করেছিলেন নিজের দেশ ‘ইউনাইটেড স্টেটস অব কৈলাশে’র। কথা হচ্ছে স্বঘোষিত ধর্মগুরু নিত্য়ানন্দের (Nithyananda)। সম্প্রতিই রাষ্ট্রপুঞ্জের মঞ্চে প্রতিনিধি পাঠিয়ে খবরের শিরোনামে চলে এসেছিলেন নিত্য়ানন্দ। এবার ফের একবার চর্চায় তিনি, তবে কারণটা অন্য। তাঁর বিরুদ্ধে সিস্টার সিটি কেলেঙ্কারির অভিযোগ উঠল। সম্প্রতিই প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছে, নিত্যানন্দের কৈলাশ নাকি ৩০টিরও বেশি মার্কিন শহরের সঙ্গে সাংস্কৃতিক অংশীদারিত্বের চুক্তি স্বাক্ষর করেছে। নিত্য়ানন্দের ভক্তদের দাবি, ইউনাইটেড স্টেটস বা রিপাবলিক অব কৈলাশে এখন ৩০টি মার্কিন শহর রয়েছে। দিন কয়েক আগেই যেখানে নিউ জার্সির নেওয়ার্ক শহর নিত্যানন্দের কাল্পনিক দেশের সঙ্গে সিস্টার সিটির চুক্তি বাতিল করে, সেখানে ৩০টিরও বেশি মার্কিন শহরের নাম একই চুক্তিতে যুক্ত থাকার খবর সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে।

২০১৯ সালেই স্বঘোষিত ধর্মগুরু ইউনাইটেড স্টেটস অব কৈলাশ নামে নিজের দেশ তৈরির কথা ঘোষণা করেন। এই কাল্পনিক দেশ কোথায় রয়েছে, তা কেউ জানে না। তবে অনুমান করা হয়, ইকুয়েডরের আশেপাশে কোনও একটি দ্বীপ কিনে সেখানেই নিজের দেশ তৈরি করেছেন নিত্য়ানন্দ। ইউনাইটেড স্টেটস অব কৈলাশের ওয়েবসাইটে একাধিক দাবি করা হয়েছে সেখানের বাসিন্দা, সে দেশের নিয়ম-কানুন থেকে শুরু করে মানবাধিকার সহ একাধিক বিষয় নিয়ে। নিত্য়ানন্দের এই কাল্পনিক দেশের ওয়েবসাইটেই দাবি করা হয়েছে, ৩০টিরও বেশি মার্কিন শহর তাদের সঙ্গে সাংস্কৃতিক অংশীদারিত্বের চুক্তি স্বাক্ষর করেছে। এই তালিকায় রিচমন্ড থেকে শুরু করে ভার্জিনিয়া, ডেটন, ওহাইয়ো, বুয়েনা পার্ক, ফ্লোরিডার মতো শহরের নাম রয়েছে।

সম্প্রতিই প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, নিত্যানন্দের এই ভুয়ো, কাল্পনিক দেশ একাধিক শহরকে বোকা বানিয়েছে এবং তাদের ঠকিয়ে প্রতারণার জাল বিস্তার করেছে। এই বিষয়ে নিত্যানন্দের চুক্তির তালিকায় থাকা একাধিক শহরের সঙ্গে ফক্স নিউজ যোগাযোগ করলে তারা জানান, সত্য়িই ইউনাইটেড স্টেটস অব কৈলাশ  বা রিপাবলিক অব কৈলাশের সঙ্গে তারা চুক্তি স্বাক্ষর করেছেন।

উত্তর ক্যারোলিনার জ্য়াকসনভিলের তরফে জানানো হয়েছে, কৈলাশের সঙ্গে এই চুক্তি কোনও প্রচার নয়। নিত্যানন্দের তরফে আবেদন এসেছিল, তারই সাড়া দেওয়া হয়েছে।  ওই দেশ আদৌই রয়েছে কি না বা তার সম্পর্কে অন্য কোনও তথ্য যাচাই করে দেখা হয়নি। নিত্যানন্দের দেশের তরফে শুধু জানানো হয়েছিল, তারা একটি হিন্দু রাষ্ট্র এবং আর্জি অনুযায়ী তারা রাস্তার নাম নিজেদের নামে করতে দেবে।

রিপোর্টে আরও বলা হয়েছে, শুধুমাত্র মেয়র বা কাউন্সিল নয়, প্রশাসনের সব স্তরের কর্মীরাই ভুয়ো ধর্মগুরুর পাতা জালে পা দিয়েছেন। কংগ্রেসের দুইজন সদস্য় কল্পনাপ্রসূত কৈলাশকে “বিশেষ কংগ্রেসের স্বীকৃতি” দিয়েছে বলেও জানা গিয়েছে।

জানা গিয়েছে, চলতি বছরের ১২ জানুয়ারি নেওয়ার্ক ও নিত্যানন্দের কাল্পনিক দেশের মধ্য়ে সিস্টার সিটি চুক্তি হয়। নেওয়ার্কের সিটি হলে এই চুক্তি স্বাক্ষর হয়েছিল। তবে এই চাঞ্চল্যকর রিপোর্টটি প্রকাশ হওয়ার পরই সেই চুক্তি বাতিল করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।