Iran Earthquake: কেঁপে উঠল ইরান, ভূমিকম্পে মৃত ৭, আহত শতাধিক

Iran Earthquake: ভূমিকম্পে দুলে উঠল ইরান। সেখানে ৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪৪০ জন।

Iran Earthquake: কেঁপে উঠল ইরান, ভূমিকম্পে মৃত ৭, আহত শতাধিক
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 9:54 AM

তেহরান: মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে এমনিতেই উত্তাল ইরান (Iran)। এর মাঝেই কেঁপে উঠল ইরানের একাংশ। ইরানের উত্তর-পশ্চিম প্রান্তে এই ভূমিকম্প (Earthquake) অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ৫.৯। এই ভূমিকম্পের ফলে অন্ততপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে এবং আরও ৪৪০ জন আহত হয়েছেন বলে খবর মিলেছে। ইরানের স্থানীয় সংবাদ সংস্থা IRNA অনুযায়ী শনিবার রাত ৯ টা বেজে ৪৪ মিনিট নাগাদ ইরান-টার্কি সীমানার কাছে খোয় শহরে এই ভূমিকম্প হয়েছে।

এই ভূ-কম্পের অনুভূতি যথেষ্ট শক্তিশালী ছিল বলেই জানা গিয়েছে। তবে শুধুমাত্র খোয় শহরেই সীমাবদ্ধ ছিল না এই ভূ-কম্প। ইরানের পশ্চিম আজ়ারবেইজান প্রদেশের বেশ বিস্তীর্ণ এলাকা জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে। পূর্ব আজ়ারবেইজানের রাজধানী তাবরিজ় সহ একাধিক শহর এই ভূমিকম্পে কেঁপে উঠেছে। এদিকে উদ্ধারকাজ শুরু হয়ে গিয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম অনুযায়ী, ইরানের আপৎকালীন বাহিনীর আধিকারিকরা জানিয়েছেন, ইরানের পশ্চিম আজ়াবেইজান প্রদেশে উদ্ধারবাহিনী গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রাত ১১ টা ৪৪ মিনিট ৪৪ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। এবং খোয় শহরের ১৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ১০ কিলোমিটার গভীরে গিয়ে আঘাত করেছে। এদিকে ইরানের ইসফাহানে একটি মিলিটারি প্ল্যান্টে বিকট বিস্ফোরণও ঘটে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, একটি অসফল ড্রোন হামলার কারণে ওই বিস্ফোরণ ঘটেছে।