Shehbaz Sharif : বিনা প্রতিদ্বন্দ্বিতায় গদি দখল, পাক প্রধানমন্ত্রী হিসেবে ইমরানের উত্তরসূরি শাহবাজ়ই

Shehbaz Sharif : সব জল্পনার অবসান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর গদিতে বসছেন পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ এর প্রেসিডেন্ট শাহবাজ় শরিফ।

Shehbaz Sharif : বিনা প্রতিদ্বন্দ্বিতায় গদি দখল, পাক প্রধানমন্ত্রী হিসেবে ইমরানের উত্তরসূরি শাহবাজ়ই
শাহবাজ় শরিফ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 5:38 PM

ইসলামাবাদ : সব জল্পনার অবসান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর গদিতে বসছেন পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ এর প্রেসিডেন্ট শাহবাজ় শরিফ। নয়া প্রধানমন্ত্রী পাচ্ছেন পাকিস্তানবাসী। পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন তিনি। শনিবার মধ্যরাতে ইমরান খান গদিচ্যুত হওয়ার পর নয়া প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে ঘোর জল্পনা শুরু হয়েছিল। আস্থা ভোটের শেষে বিরোধীরা ইমরান খানের সরকার ফেলে দেওয়ার পর সেদিন ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকারকে শাহবাজ়কে অভিনন্দন জানাতে দেখা গিয়েছিল। সেই থেকেই জল্পনা শুরু হয় যে এইবার প্রধানমন্ত্রীর আসনে কি তাহলে পিএমএল-এন প্রেসিডেন্ট? তারপর সেই জল্পনাতেই সিলমোহর দেন বিরোধীরা। বিরোধীদের যুগ্ম প্রস্তাবে পাক প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ় শরিফের নাম উত্থাপিত হয়। তারপর গতকাল শাহবাজ় শরিফ ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাক প্রধানমন্ত্রীর হওয়ার লড়াইয়ের মনোনয়নপত্র জমা দেন। তাঁর পাশাপাশি মনোনয়ন জমা দেন পিটিআই-র শাহ মেহমুদ কুরেশিও। এদিকে শাহ মেহমুদ কুরেশি এদিন অধিবেশনে বক্তব্য রাখার পরই বেরিয়ে যান অ্যাসেম্বলি থেকে।

কে শাহবাজ় শরিফ?

বর্তমানে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ এর প্রেসিডেন্ট হলেন শাহবাজ় শরিফ। তিনি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোটো ভাই। তাঁর পুরো নাম হল মিঞা মহম্মদ শাহবাজ় শরিফ। ৭০ বছর বয়সী শাহবাজ় এতদিন পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিরোধী দলনেতার দায়িত্ব সামলেছেন। ইমরানের খানের সরকার ফেলে দেওয়ায় বিরোধীদের নেতৃত্ব দিয়েছেন তিনিই। পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তাঁর। কথিত রয়েছে পাকিস্তানে প্রধানমন্ত্রীর গদি জয় অনেকটা নির্ভর করে পাকিস্তানের সেনা প্রধানের মর্জির উপর।

তিনি একাধিকবার পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন। তিনটি পর্যায়ে ১২ বছর ধরে তিনি পঞ্জাবের মুখ্যমন্ত্রী থেকেছেন। ২০১৮ সাল থেকে তিনি পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে বিরোধী দলনেতার ভূমিকা পালন করেছেন। এদিকে ১৯৯৯ সালে পাকিস্তানে সেনা অভ্যুত্থানের পর তাঁকে আটক করা হয়েছিল। সেই সময় তিনি সৌদি আরবে পালিয়ে গিয়েছিলেন। এরপর আবার ২০০৭ সালে তিনি দেশে ফিরে আসেন। ২০১৭ সালে তিনি সক্রিয়ভাবে জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন। ২০১৭ সালে পানামা পেপরাস বিতর্কে নাম জড়ায় তাঁর দাদা নওয়াজ শরিফের। তারপরই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পার্টির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

আরও পড়ুন : Imran Khan : গদি হারিয়েও ধার কমেনি, ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন বয়কটের ডাক পিটিআই-র