Sri Lanka Crisis: ‘প্রতি সেকেন্ডে আমরা ডলার খোয়াব যদি…’, সঙ্কট সামাল দিতে কী বার্তা দিলেন রাজাপক্ষ?

Sri Lanka Crisis: দেশের অর্থনৈতিক সঙ্কট দেখা দেওয়ার পর থেকেই রাজাপক্ষ পরিবারের গদি ছাড়ার দাবি জানিয়েছেন দেশের সাধারণ মানুষ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ থেকে শুরু করে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ-সকলের বাড়ির সামনেই বিক্ষোভ দেখানো হয়েছে।

Sri Lanka Crisis: 'প্রতি সেকেন্ডে আমরা ডলার খোয়াব যদি...', সঙ্কট সামাল দিতে কী বার্তা দিলেন রাজাপক্ষ?
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 6:45 AM

কলম্বো: দেশজুড়ে দেখা দিয়েছে চরম আর্থিক সঙ্কট (Economic Crisis)। ক্ষোভে ফুঁসছে গোটা দেশের মানুষ। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিতেও দফায় দফায় বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতেই দেশবাসীকে বর্তমান পরিস্থিতির গুরুত্ব ও শান্তি বজায় রাখার প্রয়োজনীয়তা বোঝালেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রধানমন্ত্রী রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। সোমবারই তিনি দেশবাসীর কাছে অনুরোধ করে বলেন, “সরকার পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে, ততক্ষণ অবধি আপনারা ধৈর্য্য ধরুন।”

জনতার উদ্দেশে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ বলেন, “আপনারা পথে নেমে বিক্ষোভ দেখালে, প্রতিটা সেকেন্ডে আমরা ডলার খোয়াচ্ছি। প্রেসিডেন্ট ও সরকারের প্রতিটা সেকেন্ডই ব্যবহার করা হচ্ছে এই কঠিন সমস্যার সমাধান করার জন্য। দয়া করে ধৈর্য্য ধরুন।”

বিক্ষোভ করে শ্রীলঙ্কার মুক্তিযোদ্ধা, যারা লিবারেশন টাইগারস ফর তামিল এলাম বা এলটিটিই জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করেছিলেন, তাদেরও অসম্মান করা হচ্ছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী। দেশের যুবশক্তির কাছে আবেদন জানিয়ে তিনি বলেন, “আমরা এলটিটিইদের সঙ্গে যুদ্ধ শেষ করেছি সাধারণ মানুষকে এই পরিস্থিতিতে ফেলব বলে নয়। আমরা সড়ক তৈরি করেছি সাধারণ মানুষকে লাইনে দাঁড় করিয়ে রাখার জন্য নয়। আমরা বন্দরগুলি তৈরি করেছি তেলের জাহাজ দাঁড় করিয়ে রাখার জন্য নয়। তবে প্রয়োজনীয় ডলার জোগাড় না করা অবধি, আমরা কিছুই করতে পারছি না। আমরা সবরকমের চেষ্টা করছি এই সঙ্কটের মধ্যে থেকে দেশকে বের করে আনার জন্য।”

দেশের অর্থনৈতিক সঙ্কট দেখা দেওয়ার পর থেকেই রাজাপক্ষ পরিবারের গদি ছাড়ার দাবি জানিয়েছেন দেশের সাধারণ মানুষ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ থেকে শুরু করে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ-সকলের বাড়ির সামনেই বিক্ষোভ দেখানো হয়েছে। সেই প্রসঙ্গেও তিনি বলেন, “আমি ও আমার পরিবার সবথেকে বেশি অপমান সহ্য করেছি, কিন্তু আমাদের গা সওয়া হয়ে গিয়েছে এই অপমান। কিন্তু তোমরা আমার ছেলেমেয়ের মতো (যুবদের উদ্দেশ্য করে), দয়া করে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করো না যারা দেশকে সন্ত্রাসবাদের হাত থেকে রক্ষা করেছিলেন।”

গত বছরই জৈব পদ্ধতিতে চাষবাসের ঘোষণা করেছিল শ্রীলঙ্কা সরকার। কিন্তু এর জেরে চাষের খরচ বেড়ে যাওয়ায়, উৎপাদন অর্ধেকেরও কম হয়। দেশের আর্থিক সঙ্কট সামাল দিতে গতকালই প্রধানমন্ত্রী সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন এবং ফের রাসায়নিক সার ব্যবহারের অনুমতি দেন। যে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে দেশ, তা সামাল দিতে সরকার প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ গ্রহণ করবে বলেই তিনি জানান।

আরও পড়ুন: Pakistan: পাক গণতন্ত্র; সময়ের আগেই শেষ! 

আরও পড়ুন: Sri Lanka Economic crisis : শ্রী ‘হারা’ লঙ্কা! কোভিডের চেয়ে বেশি মৃত্যু হতে পারে অর্থনৈতিক সংকটে!