সম্পূর্ণ ৭০ শতাংশ টিকাকরণ, সিডনিতে উঠতে চলেছে ১০৬ দিনের লকডাউন

Australia: ২ কোটি ৬০ লক্ষ জনগণের দেশ অস্ট্রেলিয়া মারণ করোনা ভাইরাসের দাপটে কাবু হয়ে পড়েছিল। করোনা প্যানডেমিকে সেদেশের ১,৩৭৯ জন নাগরিক প্রাণ হারিয়েছিলেন। বিগত ১৮ মাসে, যে শহর গুলিতে টিকাকরণের হার কম ছিল, সেখানে প্রশাসনের তরফে লকডাউনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল

সম্পূর্ণ ৭০ শতাংশ টিকাকরণ, সিডনিতে উঠতে চলেছে ১০৬ দিনের লকডাউন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 7:32 PM

সিডনি: অস্ট্রেলিয়ার (Australia) সব থেকে বড় শহর সিডনিতে (Sydney) এবার উঠে যাচ্ছে ১০৬ দিন ধরে চলে আসা লকডাউন (Lockdown)। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সিডনি প্রশাসন। প্রশাসন সূত্রের খবর, শহরে বসবাসকারী নাগরিকদের টিকাকরণের (Covid Vaccination) যে লক্ষ্যমাত্রা নিয়েছিল সিডনি প্রশাসন, তা ইতিমধ্যেই সফলভাবে পূর্ণ হয়ে গিয়েছে। শহরের নাগরিকদের ৭০ শতাংশ ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন এবং ১৬ শতাংশ নাগরিকের দুটি ডোজ় সম্পূর্ণ হয়েছে।

বৃহস্পতিবার, লকডাউন তুলে নেওয়ার কথা ঘোষণা করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Australian Prime Minister Scott Morrison) বলেন, “সুরঙ্গের শেষে দেখতে পাওয়া দিনের আলো এবার খুবই নিকটে চলে এসেছে।” টিকা নেওয়া উপভোক্তাদের স্বাগত জানানোর জন্য, সোমবার থেকেই অস্ট্রেলিয়ার রেস্তোরাঁ, বার, দোকান বাজার খুলে গিয়েছে। শহরে ৫ কিলো মিটার অবধি ভ্রমণের নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। কিন্তু রাজ্য আন্তর্জাতিক সীমান্ত এখনও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

সরকারের এই ‘আনলক’ এর সিদ্ধান্ত সেদেশের সাধারণ নাগরিকদের কাছে যথেষ্ট আনন্দের। দ্য ক্যারিংটন নামের সিডনির একটি বারের জেনারেল ম্যানেজার অ্যালাইস মার্ফি জানান সরকারের লকডাউন তুলে নেওয়ার এই সিদ্ধান্ত আমাদের কাছে ‘স্বাধীনতা’ ফিরে পাওয়ার মতো। সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন দীর্ঘ সময় ধরে কিছু না করেই ঘরে বসে থাকা দুঃস্বপ্নের মতো। এতদিন ধরে বাড়িতে বন্দি থেকে ছবি এঁকেছি, বাগান পরিচর্যার কাজ করেছি। এই সব করেও অনেক সময় বাঁচতো, তখন বাকিদের মতো আমিও টিভি দেখে সময় কাটাতাম।”

২ কোটি ৬০ লক্ষ জনগণের দেশ অস্ট্রেলিয়া মারণ করোনা ভাইরাসের দাপটে কাবু হয়ে পড়েছিল। করোনা প্যানডেমিকে সেদেশের ১,৩৭৯ জন নাগরিক প্রাণ হারিয়েছিলেন। বিগত ১৮ মাসে, যে শহর গুলিতে টিকাকরণের হার কম ছিল, সেখানে প্রশাসনের তরফে লকডাউনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল।

করোনার এই দাপটের ফলে অনেক অস্ট্রেলিয় নাগরিক কাজ হারিয়েছেন, শিক্ষাবর্ষের দীর্ঘ সময় ধরে দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ। এই অবস্থার মধ্যে সরকারের এই ঘোষণায় অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। সম্প্রতি সেদেশের স্বাস্থ্য দফতরের একটি রিপোর্টে বলা হয়েছে, লকডাউনের মেয়াদ বাড়ার সঙ্গে সঙ্গে দেশে নাগরিকদের মধ্যে মদ খাওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে এবং তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি হয়েছে।

সিডনি প্রশাসন মনে করছে এই লকডাউন তুলে নেওয়া ফলে সংক্রমণের হার খুব একটা বৃদ্ধি পাবেনা। যদি সংক্রমণ যদি আবার লাগাম ছাড়া মাত্রা ধারণ করে তবে পুণরায় কঠোর সিদ্ধান্তের পথে হাঁটতে পারে প্রশাসন।

আরও পড়ুন ইন্টারনেট না থাকলে দিতে হবে না টাকা!

আরও পড়ুন Taliban : ‘দশম শতাব্দীর মুজাহিদ’, সোমনাথ মন্দির ধ্বংসকারী প্রশংসা হক্কানি নেতার গলায়