Taliban: সমকামিতা, পরকীয়ার শাস্তি! স্টেডিয়ামে লোক জড়ো করে প্রকাশ্যে বেত্রাঘাত তালিবানের

Punishment: সম্প্রতি ফুটবল স্টেডিয়ামে লোক জড়ো করে ১২ জনকে শাস্তি দিয়েছে তালিবান। স্টেডিয়ামে গ্যালারি ভর্তি লোকের সামনে বেত্রাঘাত করা হয়েছে ওই ১২ জনকে।

Taliban: সমকামিতা, পরকীয়ার শাস্তি! স্টেডিয়ামে লোক জড়ো করে প্রকাশ্যে বেত্রাঘাত তালিবানের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 10:49 PM

কাবুল: তালিবান আর নিষেধাজ্ঞা, এই দুই শব্দ সমার্থক হয়ে গিয়েছে। আফগানিস্তানের বর্তমান শাসকের কাছে মানবাধিকারের মতো শব্দ অর্থহীন। নারীদের শিক্ষার অধিকারও সেখানে লঙ্ঘিত। তাঁদের জারি করা নিয়মের এদিক ওদিক হলেই প্রকাশ্যে দেওয়া হয় শাস্তি। সম্প্রতি ফুটবল স্টেডিয়ামে লোক জড়ো করে ১২ জনকে শাস্তি দিয়েছে তালিবান। স্টেডিয়ামে গ্যালারি ভর্তি লোকের সামনে বেত্রাঘাত করা হয়েছে ওই ১২ জনকে। ওই ১২ জনের বিরুদ্ধে পরকীয়া, সমকামিতা, ডাকাতির অভিযোগ ছিল। শরিয়া আইন অনুসারে যা পাপ। সেই ‘পাপ’ কাজের জন্য তালিবান শাস্তি দিয়ে বুঝিয়ে দিয়েছে এ ব্যাপারে তাঁদের মনোভাব।

এর আগেও প্রকাশ্যে একাধিক জনকে নৃশংস শাস্তি দিয়ে তালিবান। কিন্তু গত বছর আফগানিস্তানের ক্ষমতা দখলের পর স্টেডিয়ামে লোক জড়ো করে শাস্তি দেওয়ার ঘটনা এই প্রথম সামনে এল। এই শাস্তির পর অভিযুক্তদের কয়েক জনকে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয়েছে। বাকিদের পাঠানো হয়েছে জেলে। শাস্তি প্রাপকদের মধ্যে ছেলে এবং মেয়ে দুই ছিল। প্রত্যেককে অপরাধের গুরুত্ব অনুসারে ২১ থেকে ৩৯ বার বেত্রাঘাত করা হয়েছে।

গত বছর আমেরিকা সেনা প্রত্যাহার করতেই গনি সরকারের পতন হয় আফগানিস্তানে। সে দেশের দখল যায় তালিবানের হাতে। তার পর থেকে ফতোয়া আর নিষেধাজ্ঞা চাপতে শুরু করে। এর আগে মহিলাদের পার্কে যাওয়া নিষিদ্ধ করেছে তালিবান। সে দেশের সংস্কৃতি মন্ত্রী জানিয়েছিলেন, কোনও অবস্থাতেই পার্কে ঢুকতে পারবেন না মহিলারা। বিতর্ক হওয়ায় তালিবান জানিয়েছিল, তাঁরা নারী অধিকারকে মান্যতা দেয়। কিন্তু শরিয়া আইনের প্রেক্ষিতে তাঁরা দেখে বিষয়টিকে।