Taliban Govt: তালিবানের জঙ্গিবিরোধী অভিযান! আফগানিস্তানে খতম দুই আইএস জঙ্গি

Taliban Killed IS Terrorist: আইএসকেপি হল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের একটি শাখা, যা আফগানিস্তানের কিছু প্রদেশে রয়েছে। এই আইএসকেপি তালিবানের অন্যতম প্রতিদ্বন্দ্বীও বটে।

Taliban Govt: তালিবানের জঙ্গিবিরোধী অভিযান! আফগানিস্তানে খতম দুই আইএস জঙ্গি
তালিবান। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 2:39 PM

কাবুল: আফগানিস্তানের শাসন ভার এখন তালিবানের হাতে। সেখানকার আইনশৃঙ্খলা নিরাপত্তার দায়িত্ব থাকে তালিবান কম্যান্ডাররা। যে তালিবান জঙ্গি কার্যকলাপ চালানোর অভিযোগে বিদ্ধ, তাঁরাই এখন নেমেছে জঙ্গি দমনে। হ্যাঁ, ঠিকই পড়েছেন। তালিবান চালাচ্ছে জঙ্গিবিরোধী অভিযান। দিন কয়েক আগেই আফগানিস্তানের রাজধানী কাবুলে জঙ্গিবিরোধী অভিযান চালিয়েছেন তালিবরা। সেই অভিযানে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সংগঠনের দুই সদস্যের মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে। সম্প্রতি আফগানিস্তানের তালিবান সরকার এই অভিযানের ব্যাপারে জানিয়েছে। যে দুই আইএস জঙ্গিদের খতম করা হয়েছে, তাঁদের নাম পরিচয়ও জানিয়েছে তালিবান সরকার। তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন তালিবানের এই আইএস বিরোধী অভিযানের কথা।

তালিবান সরকার জানিয়েছে, কাবুলে নিহত হয়েছেন আইএস-এর দুই জঙ্গি। এদের মধ্যে এক জন হলেন কারি ফতেহ। তিনি আফগানিস্তানে থাকা ইসলামিক স্টেটের শাখার প্রধান গোয়েন্দা ছিলেন। এবং ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স (আইএসকেপি)-এর প্রাক্তন যুদ্ধমন্ত্রীও ছিলেন। আইএসকেপি হল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের একটি শাখা, যা আফগানিস্তানের কিছু প্রদেশে রয়েছে। এই আইএসকেপি তালিবানের অন্যতম প্রতিদ্বন্দ্বীও বটে। তালিবান মুখপাত্র আরও জানিয়েছেন, মৃত আইএস জঙ্গি কারি ফতেহ আইএসকেপি-র অন্যতম কৌশলী ছিলেন। কাবুলে এর আগে একাধিক বিদেশি কূটনীতিকদের উপর হামলা চালিয়েছে আইএসকেপি। রাশিয়ান, পাকিস্তানি, চিনা কূটনীতিকদের হামলা চালনার পরিকল্পনা করেছিলেন ফতেহ।

কাবুলে মৃত অপর এক আইএস জঙ্গি হলেন এজাজ আহমেদ আহনগর। তিনি ইসলামিক স্টেট খোরসান প্রভিন্সের সিনিয়র নেতা ছিলেন। তালিবান মুখপাত্র এজাজের ব্যাপারে জানিয়েছেন, তিনি ইসলামিক স্টেট হিন্দ প্রভিন্স (আইএসএইচপি)-এর তথাকথিত প্রথম আমির বলেও পরিচিত। জানা গিয়েছে, এই এজাজ আবু উসমান আল-কাশ্মীরি বলেও পরিচিত। এ বছর জানুয়ারি মাসেই ভারত সরকার জঙ্গি তালিকাভুক্ত করেছিল তাঁকে। তাঁর জন্ম শ্রীনগরে। জম্মু ও কাশ্মীরে গত দুদশক ধরে নিখোঁজ তিনি। একাধিক জঙ্গি কার্যকলাপে যোগ থাকার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ২০২০ সালের মার্চে কাবুলের একটি গুরুদ্বারে আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছিল। সেই হামলার মূল চক্রী ছিলেন এই জঙ্গি।