Turkey Earthquake: ফের জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক, ধসে পড়েছে বহু বিল্ডিং

এদিন তুরস্কে ভূমিকম্পে রিখটার স্কেলে তীব্রতা ছিল ৫.২।

Turkey Earthquake: ফের জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক, ধসে পড়েছে বহু বিল্ডিং
তুরস্কে ভূমিকম্পে ধসে পড়েছে বহু বাড়ি। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 8:08 PM

আঙ্কারা: ভয়াবহ বিপর্যয়ের পর একমাসও কাটল না। ফের ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্কের মাটি। সোমবার সন্ধ্যায় জোরাল কম্পন অনুভূত হয় তুরস্কের মালাতিয়া প্রদেশে। যদিও এই ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই। তবে বহু বাড়ি ধসে পড়েছে। এছাড়া অনেক বাড়িতে ফাটল দেখা দিয়েছে।

তুরস্কের বিপর্যয় মোকাবিলা সংস্থা সূত্রে জানা গিয়েছে, তুরস্কে এদিনের ভূমিকম্পে রিখটার স্কেলে তীব্রতা ছিল ৫.২ এবং ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তুরস্কের মালাতিয়া প্রদেশের ইয়েসিলইয়ার্ট শহর। তুরস্কের বিপর্যয় মোকাবিলা সংস্থার তরফে ভূমিকম্পের খবরটি নিশ্চিত করে জানানো হয়েছে, এদিনের ভূমিকম্পে বহু বিল্ডিং ধসে পড়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই।

প্রসঙ্গত, চলতি শতাব্দীর সব থেকে বড় ভূমিকম্পের ঘটনা ঘটেছে গত ৬ ফেব্রুয়ারি তুরস্কা ও সিরিয়া সীমান্তে। ২৪ ঘণ্টার মধ্যে ৫ বার কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া সীমান্তের মাটি। ভূমিকম্পগুলির মধ্যে সবচেয়ে জোরাল কম্পনের মাত্রা ছিল ৭.৮। এছাড়া একাধিকবার আফটার শক অনুভূত হয়েছে। তারপর টানা ১৪ দিন ধরে উদ্ধারকাজ চলে। উদ্ধারকাজ শেষ করে এই ভূমিকম্পে দুই দেশে কমপক্ষে ৪৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে তুরস্ক প্রশাসনের তরফে জানানো হয়। একেবারে ধ্বংসপুরীতে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া সীমান্ত। ভারত-সহ বিশ্বের অন্যান্য দেশ এই ভয়াবহ ভূমিকম্পে প্রাচ্যের দুই দেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতে ফের কেঁপে উঠল তুরস্ক। ফলে সুপ্রাচীন এই দেশের ভবিষ্যৎ নিয়ে আতঙ্ক ক্রমশ বাড়ছে।