Anti Hijab Protest: হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন, অনুষ্ঠান মঞ্চেই নিজের চুল কাটলেন গায়িকা

Viral Video: ইরানের আন্দোলনকারী মহিলাদের পাশে দাঁড়িয়ে অনুষ্ঠান মঞ্চেই নিজের চুল কেটেছেন ওই গায়িকা। সেই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Anti Hijab Protest: হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন, অনুষ্ঠান মঞ্চেই নিজের চুল কাটলেন গায়িকা
চুল কেটে প্রতিবাদ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 4:07 PM

ইস্তানবুল: হিজাব বিতর্কে উত্তাল ইরান। ২২ বছরের যুবতী মাহাসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর থেকেই প্রতিবাদের ঢেউ উঠেছে রাজপথে। এ বার হিজাব বিরোধী আন্দোলনের পাশে দাঁড়ালেন তুরস্কের এক গায়িকা। তুর্কিশ গায়িকা মেলেক মোসো। ইরানের আন্দোলনকারী মহিলাদের পাশে দাঁড়িয়ে অনুষ্ঠান মঞ্চেই নিজের চুল কেটেছেন ওই গায়িকা। সেই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরালও হয়েছে সেই ভিডিয়ো। এর পর থেকেই মেলেকের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। তাঁরা মেলেকের এই সহমর্মিতাকে কুর্নিশ জানিয়েছেন।

ইরানে শরিয়া আইনের অধীনে মেয়েদের পোশাক বিধি চাপিয়ে দেওয়া হয়েছে। সেই আইন অনুসারে, সাত বছরের বেশি বয়সের মেয়েদের নিজেদের চুল ঢেকে রাখতে হবে, ঢিলেঢালা পোশাক পরতে হবে। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি ৫ জুলাই এই পোশাকবিধি আইন কার্যকর করেন। আইনভঙ্গকারীদের জনসমক্ষে অপমান, জরিমানা এবং গ্রেফতার করা হবে।

এর পরই প্রতিবাদ শুরু হয় ইরানে। তখন ২২ বছরের মাহাসা আমিনিকে গ্রেফতার করে পুলিশ। পুলিশি হেফাজতেই মৃত্যু হয় তাঁর। এর পর থেকেই প্রতিবাদের ঝড় ওঠে ইরানে। ইরানের ৪৬টি শহরে ছড়িয়ে পড়েছে সেই আন্দোলন। সেই আন্দোলন দমনের চেষ্টাও করছে ইরানের প্রশাসন। কাঁদানো গ্যাস, লাঠি চালানোর ঘটনাও ঘটেছে। ৭৫ জনের এখনও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যেই তুরস্কের গায়িকার এই প্রতিবাদ নজর কেড়েছে নেটদুনিয়ার।