ভিডিয়ো: টায়ার আঁকড়েই দেশ ছাড়ার আপ্রাণ চেষ্টা, মাঝ আকাশ থেকে পড়ে মৃত ৩

আফগান সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, আফগানিস্তানের তিন নাগরিকের মৃত্যু হয়েছে এই ঘটনায়। এলাকার বাড়ির ছাদে এসে পড়েছে সেই দেহ।

ভিডিয়ো: টায়ার আঁকড়েই দেশ ছাড়ার আপ্রাণ চেষ্টা, মাঝ আকাশ থেকে পড়ে মৃত ৩
মাঝ আকাশে বিমান থেকে খসে পড়ছে ৩ আফগান
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 16, 2021 | 4:56 PM

কাবুল: গতকাল রাতে সশস্ত্র জঙ্গিদের প্রেসিডেন্টের ভবনে প্রবেশ করার ছবি দেখেই ঘুম উড়েছে আফগানিস্তান বাসীর। ২০ বছর আগের যুদ্ধবিধ্বস্ত চেহারা আর দেখতে চান না তাঁরা। অন্ধকার, বিভীষিকাময় ভবিষ্যতের কথা ভেবেই আজ সকাল থেকে তাই প্রাণের ঝুঁকি নিয়ে আফগানবাসীর একটাই গন্তব্য, কাবুল এয়ারপোর্ট। সকাল থেকেই চোখে পড়েছে বিমানবন্দরে প্রবল ভিড়। আর এরই মধ্যে প্রকাশ্যে এল এক মর্মান্তিক ছবি। মাঝ আকাশে বিমান থেকে মাটিতে পড়ে যাচ্ছেন কেউ, এমনই ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। আফগান সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, এই ভাবে মাঝ আকাশ থেকে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। কারও বাড়ির ছাদে এসে পড়ে মৃতদেহ। দেহগুলি উদ্ধার করা হয়েছে।

আমেরিকা, ব্রিটেন, ভারত সহ একাধিক দেশ নিজ নিজ দেশের নাগরিকদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে। এত দ্রুত তালিবান কাবুলের মসনদে ঢুকে পড়বে, তা প্রত্যাশা করেনি খোদ আমেরিকাও। তাই রবিবার তালিবানের কাবুল দখলের পর তড়িঘড়ি একের পর এক বিমান পাঠানো হচ্ছে। অন্যদিকে, আফগানিস্তানের বাসিন্দাদের তালিবান যতই আশ্বস্ত করুক, কোনও আশার আলো দেখছে না তারা। রাত থেকে তাই সবাই কাবুল এয়ারপোর্টের দিকে ছুটে গিয়েছেন। সকালে বিমানবন্দরের যে ছবি দেখা গিয়েছে, তা দেখে লোকাল ট্রেনের প্লাটফর্ম বলেও ভুল হতে পারে। কোন বিমানে যাবেন, তার কোনও ঠিক নেই। তবু তল্পিতল্পা নিয়ে বসে আছেন তাঁরা। এরপরই প্রকাশ্যে এল মর্মান্তিক এই ছবি।

সংবাদসংস্থার একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, প্রাণের তোয়াক্কা না করে বিমান ধরার জন্য ছুটছেন আফগানবাসী। কেউ দরজা আঁকড়ে ওড়ার চেষ্টা করছেন, কেউ বিমানের টায়ার আঁকড়ে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আমেরিকা থেকে পাঠানো ওই সি-১৭ বিমানের টায়ার ধরেই ওড়ার চেষ্টা করেছিলেন বেশ কয়েকজন। কিন্তু বিমান ওড়ার কিছুক্ষণের মধ্যেই মাঝ আকাশ থেকে পড়ে মৃত্যু হয় তাঁদের। স্থানীয়রা জানিয়েছেন, তাঁদের আর্তনাদ শোনা গিয়েছে। তা শুনেই ছুটে যান এলাকার বাসিন্দারা। দেখা যায় বাড়ির ছাদ থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

সকালে এয়ারপোর্টেই রক্তগঙ্গা বয়ে গিয়েছে। কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা তৈরি হয়। মার্কিন সেনার সঙ্গে তালিবানিদের সংঘর্ষে কমপক্ষে পাঁচজনের মৃত্যুর খবর এসেছে কাবুল বিমানবন্দর থেকে। জানা গিয়েছে, কাবুলবাসী যখন বিমানমবন্দরে পালিয়ে আসছিল, তখন তাদের পিছু নেয় তালিবান মুজাহিদ্দিনের সদস্যরা। কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব আপাতত নিজেদের হাতে তুলে নিয়েছে মার্কিন সেনা।

এ দিকে, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারস্পেস আজ থেকে আর কোনও অসামরিক বিমান চলাচল করবে না বলেই জানানো হয়েছে। জারি করা হয়েছে নোটাম (NOTAM) বা “নোটিস টু এয়ারমেন”। সেখানে জানানো হয়েছে, উত্তপ্ত পরিস্থিতির জেরে কাবুলের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ভারতীয়দের উদ্ধার নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের জন্য একটি এয়ার ইন্ডিয়ার বিমান যাওয়ার কথা ছিল, সেটিও আপাতত বাতিল করে দেওয়া হয়েছে। আরও পড়ুন: বন্ধ কাবুল এয়ারস্পেস, বাতিল হল এয়ার ইন্ডিয়ার বিমানও, কীভাবে দেশে ফিরবেন আটকে পড়া ভারতীয়রা?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla