Ukraine City’s Mayor Abducted: ত্রাণকার্যে সাহায্য করতে গিয়েই অপহৃত মেয়র! শহর দখলে নয়া চাল রুশ সেনার?

Russia-Ukraine Conflict: প্রেসিডেন্ট জ়েলেনস্কি বলেন, "এটা স্পষ্টতই বিরোধীদের দুর্বলতার প্রতীক... তারা সন্ত্রাসের এক নতুন পর্যায়ে পৌঁছেছে, যেখানে তারা স্থানীয় ইউক্রেনীয় প্রশাসনের প্রতিনিধিদেরই সরিয়ে ফেলার চেষ্টা করছে।"

Ukraine City's Mayor Abducted: ত্রাণকার্যে সাহায্য করতে গিয়েই অপহৃত মেয়র! শহর দখলে নয়া চাল রুশ সেনার?
রুশ হামলার জবাব দিকে প্রস্তুত ইউক্রেনীয় সেনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 8:26 AM

কিয়েভ: ইউক্রেনের (Ukraine) উপরে লাগাতার আক্রমণ তো চলছেই। এবার নতুন ফাঁদ পাতল রাশিয়া (Russia)। শক্তিতে নয়, শহরের মেয়রদের অপহরণ করে ইউক্রেন দখলের চেষ্টা চালাচ্ছে রুশ সেনা, এমনটাই দাবি স্থানীয় প্রশাসনের। শুক্রবারই দক্ষিণ ইউক্রেনের মেলিটোপোল (Melitopol) শহরের মেয়রকে অপহরণ করে নেওয়ার অভিযোগ করা হয়। অভিযোগ করেন খোদ প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি (Volodymyr Zelensky) ও ইউক্রেনের শীর্ষ আধিকারিকরা। তবে কি এবার ঘুরপথেই ইউক্রেন দখলের চেষ্টা করছে রাশিয়া?

ইউক্রেনের পার্লামেন্টের তরফে টুইট করে জানানো হয়, প্রায় ১০০ জনেরও বেশি রুশ সেনা মিলে ইউক্রেনের মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরোভ(Ivan Fedorov)-কে অপহরণ করে নিয়েছেন। তবে তিনি শত্রুপক্ষের সামনে মুখ খুলতে বা তাদের কোনও সহযোগিতা করতে অস্বীকার করেছেন বলেই জানানো হয়েছে।

জানা গিয়েছে, তিনি শহরের ক্রাইসিস সেন্টারে গিয়েছিলেন। সেখানে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর সরবরাহে কিছু সমস্যা দেখা দিয়েছিল, তা দূর করতেই গিয়েছিলেন। এমন সময়ই রুশ বাহিনী তাঁকে অপহরণ করে নেয়। শুক্রবার রাতে একটি ভিডিয়ো বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কিও অপহরণের কথা জানান। অপহৃত ইভান ফেডোরোভকে একজন সাহসী মেয়রের অ্যাখ্যা দেন প্রেসিডেন্ট। বলেন, উনি ইউক্রেন ও তাঁর নিজস্ব গোষ্ঠীর জন্য লড়াই চালাচ্ছেন।

প্রেসিডেন্ট জ়েলেনস্কি বলেন, “এটা স্পষ্টতই বিরোধীদের দুর্বলতার প্রতীক… তারা সন্ত্রাসের এক নতুন পর্যায়ে পৌঁছেছে, যেখানে তারা স্থানীয় ইউক্রেনীয় প্রশাসনের প্রতিনিধিদেরই সরিয়ে ফেলার চেষ্টা করছে। মেলিটোপেলের মেয়রকে আটকে রাখা অপরাধ। এটা কেবল নির্দিষ্ট কোনও এক ব্যক্তি, কোনও জনগোষ্ঠী বা ইউক্রেনের বিরুদ্ধে অপরাধ নয়, বরং গোটা গণতন্ত্রেরই বিরুদ্ধে অপরাধ…. রাশিয়ান অনুপ্রবেশকারীদের আচার-আচরণকে ইসলামিক স্টেট জঙ্গিদের সমগণ্যই করা হবে।”

ইউক্রেনের প্রেসিডেনসিয়াল প্রশাসনের প্রধান কিরিলো টিমোসেনকো এর আগেই একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন টেলিগ্রাম মাধ্যমে। সেখানে দেখা গিয়েছিল, কিছু রুশ সেনা একটি বিল্ডিং থেকে বেরিয়ে আসছে, তাদের সঙ্গে এক ব্যক্তিও রয়েছেন কালো পোশাক পরা। তার মুখ কালো ব্যাগ দিয়ে ঢাকা। ইউক্রেনের পার্লামেন্টের তথ্য অনুযায়ী, জ়াপরঝিয়া রিজিওনাল কাউন্সিলের ডেপুটি হেডকেও অপহরণ করা হয়েছিল। কিছুদিন আগেই তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।