Ukraine President’s Message to Russian Mothers: ‘খোঁজ নিন আপনার ছেলে কোথায় আছে…’, যুদ্ধের মাঝে হঠাৎ একথা কেন বললেন জ়েলেনস্কি?

Russia-Ukraine Conflict: জ়েলনস্কি বলেন, "ইউক্রেন কখনওই এই যুদ্ধ চায়নি। আজও ইউক্রেন যুদ্ধ চায় না। কিন্তু প্রয়োজন অনুযায়ী ইউক্রেন নিজের মাটিকে রক্ষা করতে যথাসম্ভব চেষ্টা করবে।"

Ukraine President's Message to Russian Mothers: 'খোঁজ নিন আপনার ছেলে কোথায় আছে...', যুদ্ধের মাঝে হঠাৎ একথা কেন বললেন জ়েলেনস্কি?
কী বললেন জ়েলেনস্কি? ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Mar 13, 2022 | 9:47 AM

কিয়েভ: ১৮ দিন হয়ে গেল, এখনও ইউক্রেনের যুদ্ধ (Ukraine War) থামেনি। রাশিয়ার সঙ্গে দফায় দফায় বৈঠক করলেও ওখনও কোনও সমাধান সূত্র মেলেনি। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)-র কাছে যুদ্ধ থামানোর আর্জি জানিয়েও কোনও লাভ হয়নি, তাই এবার মায়েজদের কাছেই আর্জি জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি (Volodymyr Zelenskyy)। শনিবার ভিডিয়ো বার্তায় তিনি রাশিয়ার মহিলাদের কাছে অনুরোধ করেন, তারা যেন নিজেদের ছেলেদের যুদ্ধে পাঠানো থেকে বিরত থাকেন। যদি কেউ যুদ্ধে যেতে চায়, তাকে বুঝিয়ে বাধা দিতে।

টেলিগ্রামে প্রকাশিত ভিডিয়ো বার্তায় প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি বলেন, “আমি আবারও রাশিয়ার মায়েদের কাছে ফের একবার অনুরোধ করছি, বিশেষ করে যাদের ছেলেরা যুদ্ধে যাচ্ছে, তাদের বলছি যে দয়া করে নিজেদের সন্তানদের বিদেশে যুদ্ধে পাঠাবেন না। নিজেরা দেখুন, খোঁজ নিন যে আপনার ছেলে কোথায় রয়েছে। যদি আপনাদের একবিন্দুও সন্দেহ হয় যে আপনার ছেলেকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে পাঠানো হতে পারে, সঙ্গে সঙ্গে বাধা দিন।”

জ়েলনস্কি আরও বলেন, “ইউক্রেন কখনওই এই যুদ্ধ চায়নি। আজও ইউক্রেন যুদ্ধ চায় না। কিন্তু প্রয়োজন অনুযায়ী ইউক্রেন নিজের মাটিকে রক্ষা করতে যথাসম্ভব চেষ্টা করবে।”

বুধবারই রাশিয়ার তরফে জানানো হয় যে, ইউক্রেনে বিশেষ পারদর্শী সেনা মোতায়েন করা হয়েছে এবং তাদের মধ্যে বেশ কয়েকজনকে বন্দিও বানিয়ে রেখেছে ইউক্রেনের সেনা। কিন্তু মস্কোর তরফে জানানো হয়েছে, কেবলমাত্র প্রশিক্ষিত যোদ্ধাদেরই ইউক্রেনে পাঠানো হয়েছে।

রাশিয়ার সোশ্যাল মিডিয়াগুলিতে বহু মহিলাই দাবি করেছিলেন যে, তাদের ছেলেরা সেনাবাহিনীতে থাকলেও, বর্তমানে কোথায় রয়েছে, সেই সম্পর্কে কিছুই জানেন না তারা।  অন্যদিকে, গত সপ্তাহেই কিয়েভের তরফে রাশিয়ার বন্দি সৈন্যদের মায়েদের সীমান্তে আসার অনুরোধ জানানো হয় এবং সেখান থেকে তাদের ছেলেদের ফেরত নিয়ে যাওয়ার কথা বলা হয়।

আরও পড়ুন: Ukraine President on Russia: ২ সপ্তাহের তাণ্ডবের পর রাশিয়ার ‘সুর বদলে’ খুশি জ়েলেনস্কি, এবার কি যুদ্ধে পড়বে ইতি? 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla