মহাত্মা গান্ধীকে ‘সর্বোচ্চ অসামরিক সম্মান’ দেওয়ার প্রস্তাব আমেরিকায়

Mahatma Gandhi: ভারতীয় হিসেবে প্রথম মহাত্মা গান্ধীকেই (Mahatma Gandhi) এই সম্মান দেওয়া হতে পারে। এর আগে জর্জ ওয়াশিংটন, নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং, মাদার টেরিজার মতো ব্যক্তিত্ব এই সম্মান পেয়েছেন।

মহাত্মা গান্ধীকে 'সর্বোচ্চ অসামরিক সম্মান' দেওয়ার প্রস্তাব আমেরিকায়
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 2:14 PM

ওয়াশিংটন: শান্তি ও অহিংসার পথ প্রদর্শক হিসেবে মহাত্মা গান্ধীকে দেওয়া হোক আমেরিকার অসামরিক ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান। নিউ ইয়র্কের এক আইন প্রণেতা এই বিশেষ প্রস্তাব দিয়েছেন। প্রস্তাব সমর্থিত হলে মরণোত্তর এই সম্মান দেওয়া হবে মহাত্মা গান্ধীকে।

যদি এই সম্মান দেওয়া হয়, তাহলে মহাত্মা গান্ধীই হবেন প্রথম ভারতীয়, যিনি এই পুরস্কারের প্রাপক। ইউএস কংগ্রেসের এই স্বর্ণপদক এর আগে বহু বিশিষ্ট ব্যক্তি পেয়েছেন। জর্জ ওয়াশিংটন, নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং, রোজা পার্ক মাদার টেরিজার মতো ব্যক্তিত্ব এই সম্মান পেয়েছেন। তবে কোনও ভারতীয় এই সম্মান পাননি এর আগে।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি ক্যারোলিন বি ম্যালোনি এই প্রসঙ্গে বলেন, ‘মহাত্মা গান্ধী ঐতিহাসিক সত্যাগ্রহ আন্দোলন গোটা দেশ তথা গোটা বিশ্বকে অনুপ্রাণিত করেছে। মহাত্মা গান্ধীর উদাহরণ আমাদের প্রত্যেককে দেশের জন্য কাজ করতে উৎসাহিত করে।’ সত্যাগ্রহ আন্দোলনকে অহিংস আন্দোলনের উদাহরণ হিসেবে বর্ণনা করেছেন তিনি। তাঁর কথায়, বিশ্ব জুড়ে একাধিক আন্দোলনে অনুপ্রেরণা জুগিয়েছেন তিনি। মার্টিন লুখার কিং জুনিয়রের জাতি বৈষম্যের বিরুদ্ধে লড়াই, নেলসন ম্যান্ডেলার বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের কথা উদাহরণ হিসেবে উল্লেখ করেন তিনি। ম্যালোনি বলেন, ‘গান্ধী যে পরিবর্তন দেখতে চান, সেই পরিবর্তন নিজের মধ্যে আনার কথা বলেছিলেন।আমাদের সবার উচিৎ সেই পথেই এগিয়ে যাওয়া।’

সত্যাগ্রহে অহিংস আন্দোলনের পথ দেখিয়েছিলেন মহাত্মা গান্ধী। তাঁর দ্বারা প্রতিষ্ঠিত সেই দর্শনে এবং অহিংস প্রতিরোধের অনুশীলন পরবর্তীকালেঅনেক আন্দোলনেই প্রভাব ফেলে। শুধু দেশ নয়, বিদেশে ও প্রভাব ফেলে সেই দর্শন। তাঁর এই তত্ত্ব নেলসন ম্যান্ডেলার আপার্টহাইট এবং গণঅধিকার আন্দোলনের সময়, আমেরিকায় লুথার কিং ও জেমস বেভেলের কর্মসূচি সহ অন্যান্য আন্দোলনে প্রভাব ফেলে। আরও পড়ুন: ‘এই যন্ত্রণা ভোলার নয়’, ১৪ অগস্ট ‘দেশভাগের ভয়াবহতা স্মরণ দিবস’ হিসাবে পালনের ঘোষণা প্রধানমন্ত্রীর