যেকোনও মুহূর্তে হতে পারে হামলা! কারা যেতে পারবে বিমানবন্দরে, ঠিক করে দিল মার্কিন দূতাবাস

ভিড় নিয়ন্ত্রণ ও সুষ্ঠভাবে উদ্ধারকার্য পরিচালনের জন্য কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

যেকোনও মুহূর্তে হতে পারে হামলা! কারা যেতে পারবে বিমানবন্দরে, ঠিক করে দিল মার্কিন দূতাবাস
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 4:40 PM

কাবুল: যতদিন যাচ্ছে, ততই বিপদ বাড়ছে। এক সপ্তাহ আগে তালিবানের দখলে আফগানিস্তান চলে যাওয়ার পর থেকেই বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে আনা হচ্ছে। সড়কপথ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধারের একমাত্র পথ হল কাবুলের হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দরই। কিন্তু তার দিকেও কুনজর পড়েছে তালিবান, আইসিসের মতো সন্ত্রাসবাদী সংগঠনগুলির। এদিকে, তালিবানের হাত থেকে মুক্তি পেতে আফগানবাসীরাও ভিড় জমাচ্ছে বিমানবন্দরে। সব মিলিয়ে চরম বিশৃঙ্খল পরিস্থিতি কাবুল বিমানবন্দরে। এই পরিস্থিতি সামাল দিতেই এ বার নির্দেশিকা জারি করল মার্কিন বাহিনী। এই নির্দেশিকায় সাফ জানানো হয়েছে, একমাত্র কারা বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন।

আফগানিস্তান সরকার পতনের পরই তৎপর হয়ে উঠেছে গোটা বিশ্ব। কাবুলের দূতাবাসের কর্মী থেকে শুরু করে সে দেশে বসবাসকারী নাগরিকদের নিজের দেশে ফেরাতে তৎপর হয়েছে ভারত, আমেরিকা, ব্রিটেন, জার্মানির মতো বিভিন্ন দেশ। তাদের পাশাপাশি সাধারণ মানুষও নিরাপদ আশ্রয়ের খোঁজে বিমানবন্দরে হাজির হচ্ছেন। স্বাধীনতার সন্ধানে যেকোনও দেশের বিমানেই উঠে পড়ছেন তারা। গত সপ্তাহেই তালিবান মুজাহিদ্দিনরা বিমানবন্দরে ঢুকে পরে এবং তা দখল নেওয়ার চেষ্টা করে। পাল্টা জবাবে মার্কিন সেনাও গুলি চালায়। দুই পক্ষের সংঘর্ষে প্রায় ৮ থেকে ১০ জন আফগান নাগরিকের মৃত্যু হয়।

এই ঘটনার পরই কাবুল বিমানবন্দরের নিরাপত্তা ও এয়ার ট্রাফিক কন্ট্রোলের দায়িত্ব নিয়ে নেয় মার্কিন সেনা। রবিবারও বিমানবন্দরের বাইরে প্রচন্ড ভিড়ে চাপা পড়ে কমপক্ষে সাতজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বাহিনী। এখনও উদ্ধারকার্য শেষ না হওয়ায় এবং আগামিদিনে তালিবানের পাশাপাশি আইসিসের মতো জঙ্গি সংগঠনও বিমানবন্দরে হামলা চালাতে পারে, এই আশঙ্কায় এ দিন ভিড় নিয়ন্ত্রণ ও সুষ্ঠভাবে উদ্ধারকার্য পরিচালনের জন্য কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করলেই হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশ করা যাবে। এই শর্তগুলি হল-

১. মার্কিন নাগরিক বা আমেরিকার স্থায়ী বাসিন্দা, অনাবাসী ভিসা আবেদনকারী বা মার্কিন সরকারের সঙ্গে কোনওভাবে যুক্ত ব্যক্তি,যাদের বিশেষ নির্দেশ পাঠানো হয়েছে, কেবল তারাই হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দরে যেতে পারবেন।

২. যদি SIV বা p1/p2 আবেদনের কাজ শুরু হয়, তবে আগামী ধাপে আবেদনকারীদের বিমানবন্দরে আসার অনুমতি দেওয়া হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, বর্তমান পরিস্থিতি বিচার করে এই প্রক্রিয়া শেষ হতে বেশ কিছুদিন সময় লাগতে পারে।

৩. উপরোক্ত গোষ্ঠাভুক্ত নন, কিন্তু আফগানিস্তান ছাড়তে চান এবং বেসরকারি উদ্যোগে উদ্ধারকার্যের অংশ, তবে বিমানের ব্যবস্থাপকদের কাছ থেকে নির্দিষ্ট তথ্য না পাওয়া অবধি বিমানবন্দরে আসতে পারবেন না।

৪. যদি আপনার কাছে বৈধ তথ্য না থাকে, বা কোনও দেশে যাওয়ার আমন্ত্রণ না থাকে, তবে তাদের বিমানবন্দরের ভিতরে এবং উদ্ধারকারী বিমানে প্রবেশ করতে দেওয়া হবে না।

এক কথায় বলতে গেলে, মার্কিন প্রেসিডেন্টের নির্দেশ মতোই আমেরিকা আপাতত নিজেদের দেশের নাগরিকদের উদ্ধার কারিযেই মনোযোগী। বিনা কাগজপত্র বা অন্য কোনও দেশের তরফে আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি ছাড়া সাধারণ আফগান নাগরিকদের বিমানবন্দরে ঢুকতে দেওয়া হবে না।   আরও পড়ুন: ‘খারাপ’ রান্না হলেই পুড়িয়ে মারার নির্দেশ, নাবালিকারা যৌনদাসী! আইনজীবীর জবানিতে তালিবানের ‘নারী স্বাধীনতা’