প্রায় ২ দশক পর এই প্রথম, আমেরিকায় মানবদেহে ছড়াতে শুরু করল মাঙ্কিপক্স

নাইজেরিয়া থেকে আসা ওই ব্যক্তির সঙ্গে যাঁরা যাঁরা বিমানে ছিলেন, তাঁদের খোঁজার চেষ্টা করছে মার্কিন সিডিসি।

প্রায় ২ দশক পর এই প্রথম, আমেরিকায় মানবদেহে ছড়াতে শুরু করল মাঙ্কিপক্স
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 3:24 PM

টেক্সাস: করোনা আবহে কেরলে ছড়াচ্ছে জ়িকা ভাইরাস। যা নিয়ে আগেই ভয় ছড়িয়েছে বাংলায়। এ বার মার্কিন মুলুকের খবরেও ভয় ছড়াচ্ছে ভারতে। কারণ, টেক্সাসে ২০ বছর পর প্রথম মানবদেহে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে। নাইজেরিয়া ফেরত এক মার্কিন নাগরিকের দেহে ধরা পড়েছে মাঙ্কিপক্স (Monkeypox)। আক্রান্ত ব্যক্তি এখন দল্লাসের একটি হাসপাতালে ভর্তি।

নাইজেরিয়া থেকে আসা ওই ব্যক্তির সঙ্গে যাঁরা যাঁরা বিমানে ছিলেন, তাঁদের খোঁজার চেষ্টা করছে মার্কিন সিডিসি। লাগোস থেকে আটলান্তা হয়ে দল্লাস আসার পথে দু’টি বিমানে উঠেছিলেন ওই ব্যক্তি। ৮ জুলাই লাগোস থেকে আটলান্তা আসেন তিনি, এরপর আটলান্তা থেকে দাল্লাস, এই বিমান যাত্রায় মাঙ্কিপক্স ছড়িয়ে থাকতে বলে অনুমান বিশেষজ্ঞদের।

মার্কিন আধিকারিকরা জানিয়েছেন, আপাতত সাধারণ মানুষের এই ভাইরাস নিয়ে ভয় নেই। কিন্তু ২০০৩ সালে সংক্রমণ ছড়ানোর পর ফের মানবদেহে মাঙ্কিপক্স ছড়ানোয় সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। এর আগে যখন আমেরিকায় মাঙ্কিপক্স সংক্রমণ হয়েছিল, তখন ৪৭ জন আক্রান্ত হয়েছিলেন। করোনার মতো মাঙ্কিপক্সও ড্রপলেটের মাধ্যমে ছড়াতে পারে। তাই এক্ষেত্রেও মাস্ক মাস্ট।

যেহেতু সারা বিশ্বেই প্রায় করোনাবিধি মানা হচ্ছে, তাই মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই ভাইরাস এর আগে মধ্য ও পশ্চিম আফ্রিকায় মারাত্মক আকারে ছড়িয়েছে। মূলত প্রাণীদেহে এই ভাইরাস থাকে। তবে প্রাণীদেহ থেকে মানবদেহে যে ছড়াতে পারে, সে প্রমাণ আগেই মিলেছে। মূলত স্মলপক্সের মতোই মাঙ্কিপক্স সংক্রমণ হয়। আরও পড়ুন: ‘১৫ মিনিটেই তছনছ হয়ে গেল সবকিছু’, ভয়াবহ বন্যায় মৃত কমপক্ষে ১০৮, নিখোঁজ কয়েক হাজার