US School shooting: ব্যাগেই লুকানো ছিল বন্দুক, ক্লাস শুরু হতেই সহপাঠীদের উপর গুলি চালাল কিশোর! মৃত ৩, আহত ৮

US School shooting: ওকল্যান্ড কাউন্টি শেরিফের অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুরে অক্সফোর্ড হাই স্কুলে আচমকাই ওই কিশোর তাঁর সহপাঠীদের লক্ষ্য করে গুলি চালায়। ঘটনায় তিন কিশোরের মৃত্যু হয়। একজন শিক্ষক সহ মোট আটজন গুলিতে আহত হয়েছেন।

US School shooting: ব্যাগেই লুকানো ছিল বন্দুক, ক্লাস শুরু হতেই সহপাঠীদের উপর গুলি চালাল কিশোর! মৃত ৩, আহত ৮
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 9:18 AM

ওয়াশিংটন: ফের বন্দুকবাজের হামলা স্কুলে (School)। তবে এ বার বাইরের কেউ নয়, স্কুলের এক পড়ুয়াই সহপাঠীদের উপর গুলি চালাল। মঙ্গলবার আমেরিকার মিশিগানের(Michigan) একটি হাই স্কুলে এক ১৫ বছরের পড়ুয়া আচমকাই এলোপাথাড়ি গুলি চালায়। ঘটনায় তিন কিশোরের মৃত্যু হয়, আহত হয়েছে আরও আটজন। পরে পুলিশ গিয়ে ওই কিশোরকে আটক করে। চলতি বছরে এটিই আমেরিকার স্কুলে  সবথেকে ভয়াবহ হামলা।

ওকল্যান্ড কাউন্টি শেরিফের অফিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুরে অক্সফোর্ড হাই স্কুলে আচমকাই ওই কিশোর তাঁর সহপাঠীদের লক্ষ্য করে গুলি চালায়। ঘটনায় তিন কিশোরের মৃত্যু হয়। একজন শিক্ষক সহ মোট আটজন গুলিতে আহত হয়েছেন, তাদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যে তিনজনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে দুই জন কিশোরী ও এক কিশোর ছিল। দুই কিশোরীর বয়স ছিল ১৪ ও ১৭ বছর এবং মৃত কিশোরের বয়স ছিল ১৬ বছর। আহতদের মধ্যে ছয়জনের অবস্থা স্থিতিশীল হলেও বাকি দুইজনকে অস্ত্রোপচারের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

অভিযুক্ত ওই কিশোরকে গ্রেফতার করা হয়েছে। তাঁর কাছ থেকে একটি সেমি-অটোমেটিক হ্যান্ডগান উদ্ধার হয়েছে। হঠাৎ কেন ওই কিশোর নিজের সহপাঠীদের উপরই হামলা চালাল, তা এখনও জানা যায়নি। শেরিফের অফিসের তরফে জানানো হয়েছে, গ্রেফতারির সময় ওই কিশোর কোনও বাধা দেয়নি। তবে আইনজীবীর উপস্থিতি ছাড়া কোনও বয়ান দিতে অস্বীকার করেছে ওই কিশোর।

শেরিফ মাইকেল ম্যাকক্যাবে বলেন, “অত্য়ন্ত দুঃখজনক ঘটনা এটি। এখনও অবধি তিনজন পড়ুয়ার মৃত্যুর খবর মিলেছে। সকলেই পড়ুয়া বলেই জানা গিয়েছে।” গুলি চালানোর ঘটনা সম্পর্কে তিনি বলেন, “আমরা দুপুর নাগাদ একটি ফোন পাই। সেখানেই স্কুলে গুলি চালানোর খবর মেলে। হামলাকারী ওই কিশোর পাঁচ মিনিটের মধ্যেই ১৫ থেকে ২০টি গুলি চালিয়েছে। ফোন পাওয়ার পাঁচ মিনিটের মধ্যেই আমরা স্কুলে পৌঁছে ওই কিশোরকে গ্রেফতার করি।”

এদিকে, হামলার খবর পেয়ে শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মিনেসোটা সফরে গিয়েই তিনি এই হামলার খবর পান। গোটা ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, “যারা নিজেদের প্রিয়জনকে হারাল, তাদের সকলের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। গোটা সমাজই এই ঘটনায় হতবাক।”

পুলিশের তরফে জানানো হয়েছে, অভিযুক্তের অভিভাবকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং তাঁর বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে। ওই কিশোর নিজেই হামলার পরিকল্পনা করেছিল বলে জানা গিয়েছে। তবে এলোপাথাড়ি গুলি চালিয়েছিল নাকি নির্দিষ্ট সহপাঠী ও শিক্ষকদের নিশানা করেই গুলি চালিয়েছিল, তা এখনও জানা যায়নি। জিজ্ঞাসাবাদ করা হলেও ওই কিশোর মুখ খুলতে নারাজ। হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে গোটা স্কুলেও তল্লাশি চালানো হচ্ছে এবং পড়ুয়াদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিগত কয়েক বছর ধরেই আমেরিকায় বন্দুকবাজের হামলা বেড়েছে। চলতি বছরে এটিই সবথেকে বড় হামলা। আমেরিকার ইতিহাসে সবথেকে বড় হামলা ছিল ২০০৭ সালে। ভার্জিনিয়ার স্কুলে হামলায় ৩৩ জনের মৃত্যু হয়। এরপর ২০১২ সালে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলের হামলায় ২৮ জনের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন: Bangladesh: আখাউড়া-আগরতলা রেল রুট পুনরায় চালু করতে চান শেখ হাসিনা