US-South Korea: কিম জং উনকে সামলাতে আমেরিকা-দক্ষিণ কোরিয়া বৈঠক! উত্তর কোরিয়ার জন্য দ্বিমুখী পরিকল্পনা

Kim Jong Un: পাশাপাশি বাড়তি করোনা সংক্রমণে চাপে থাকা উত্তর কোরিয়াকে সাহায্যের বার্তাও দিয়েছে এই দুই দেশ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম এশিয়া সফরে এসেছেন জো বাইডেন।

US-South Korea: কিম জং উনকে সামলাতে আমেরিকা-দক্ষিণ কোরিয়া বৈঠক! উত্তর কোরিয়ার জন্য দ্বিমুখী পরিকল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 5:36 PM

সিওল: উত্তর কোরিয়া স্বৈরাচারী শাসক কিম জং উনের খামখেয়ালি মনোভাব সম্পর্কে গোটা বিশ্বই অবগত। কিমের এই আচরণে সব থেকে বেশি আতঙ্কে থাকে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া। মাঝেমধ্যেই কিমের মুখে পারমাণবিক হামলার হুমকি শোনা যায়। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওল শনিবার আলোচনায় বসেছিলেন। আলোচনা শেষে দুই দেশের রাষ্ট্রপ্রধান জানিয়েছেন, উত্তর কোরিয়ার তৈরি করা ‘বিপদ’-এর মোকাবিলায় যৌথ সেনা মহড়া চালাবে এই দুই দেশ। পাশাপাশি বাড়তি করোনা সংক্রমণে চাপে থাকা উত্তর কোরিয়াকে সাহায্যের বার্তাও দিয়েছে এই দুই দেশ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম এশিয়া সফরে এসেছেন জো বাইডেন। যৌথ বিবৃতিতে দুই নেতা জানিয়েছেন, উত্তর কোরিয়ার তৈরি করা ‘বিপদ’ মোকাবিলায় আলোচনা এবং কোরিয়ান পেনিনসুলাকে কেন্দ্র করে যৌথ সেনা মহড়া ও প্রশিক্ষণের বিষয়ে তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন।

দুই রাষ্ট্রনেতাই এই বৈঠক থেকে নরমে-গরমে উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক শায়েস্তা করার চেষ্টা করেছেন। সেই কারণে যৌথ সেনা মহড়ার হুঁশিয়ারির পাশাপাশি উত্তর কোরিয়ার করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন জানিয়েছে, ‘মানবিকতা’-র খাতিরে রাজনৈতিক ও সামরিক ইস্যু থাকা সত্ত্বেও সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই দেশের রাষ্ট্রপ্রধানই উত্তর কোরিয়ার ‘পরমাণু নিরস্ত্রীকরণ’ চায় এবং সেই কাজ করার বিষযে তারা দৃঢ় প্রতিজ্ঞ বলেই জানিয়েছেন।

এদিন সিওলের জাতীয় কবরস্থান শ্রদ্ধা জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। কোরিয়ান যুদ্ধে নিহত সেনাদের এখানেই সমাধিস্থ করা হয়েছে। শ্রদ্ধা জ্ঞাপন পর্ব শেষেই দুই প্রেসিডেন্টের মধ্য রুদ্ধদ্বার বৈঠক হয়। রবিবারই জাপানের উদ্দেশে উড়ে যাবেন বাইডেন। চলতি মাসের ২৪ তারিখ থেকে জাপানে চতুর্থ কোয়াডভুক্ত রাষ্ট্রনেতাদের সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। প্রসঙ্গত এই কোয়াড সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও মার্কিন রাষ্ট্রপতির একান্ত বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। রাশিয়া নিয়ে মতান্তরের পর দু’জনে সাক্ষাতে কী বিষয়ে আলোচনা হয়, সেদিকেও নজর রাখছে আন্তর্জাতিক মহল।