ভিডিয়ো: সমুদ্রের জলে দাউদাউ করে জ্বলছে ‘রাক্ষুসে’ আগুন

Eyes of Fire: পাইপলাইনেই লিক হয়ে গ্যাস বেরিয়ে যায়, এমনটাই প্রাথমিক অনুমান।

ভিডিয়ো: সমুদ্রের জলে দাউদাউ করে জ্বলছে 'রাক্ষুসে' আগুন
ছবি - টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 4:55 PM

ইয়ুকাটান: মেক্সিকোর (Mexico) ইয়ুকাটানে সমুদ্রবক্ষে জ্বলছে আগুন। না কোনও জাহাজ নয়, একেবারে জলেই আগুন। যা সোশ্যাল মিডিয়ায় দেদার ভাইরাল। নীল সমুদ্রের মাঝখানে যেন একটা লাল চোখ। দাউদাউ করে জ্বলতে থাকা এই আগুন প্রায় ৫ ঘণ্টা পর নেভে। কিন্তু কীকরে সমদ্রের জলে আগুন লাগতে পারে? তেল সংস্থা পেমেক্সের সূত্র জানিয়েছে, সমুদ্রের নীচ দিয়ে যাওয়া পাইপের গ্যাস বেরিয়েই এই ঘটনা ঘটেছে।

কু মালুব জেপ ওয়েল ডেভেলপমেন্ট প্রজেক্টের পাইপলাইন গিয়েছে জলের নীচ দিয়ে। সেই পাইপলাইনেই লিক হয়ে গ্যাস বেরিয়ে যায়, এমনটাই প্রাথমিক অনুমান। সংস্থার সূত্র জানিয়েছে, কেউ এই ঘটনায় আহত হননি। ঘটনার জেরে প্রজেক্টের উৎপাদনেও ছেদ হয়নি। সূত্রের খবর, সেখানকার স্থানীয় সময় ভোর ৫টা ১৫ নাগাদ গ্যাস লিক শুরু হয়। সম্পূর্ণ আগুন নেভানো সম্ভব হয় সাড়ে ১০ টা নাগাদ।

মেক্সিকোর তেল নিয়ন্ত্রক সংস্থা এএসইএ প্রধান অ্যাঞ্জেল ক্যারিজেলস এ বিষয়ে টুইটারে লিখলেও সমুদ্রের ওপর কী জ্বলছিল? তা স্পষ্ট করেননি। এর আগেও পেমেক্সের প্রজেক্টে একাধিক দুর্ঘটনার নজির রয়েছে। পেমেক্স যে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে, তাতে সমুদ্রবক্ষে আগুন জ্বলার বিশদ তথ্য নেই। পাশাপাশি আলাদা করে কোনও মন্তব্যও করতে চায়নি তারা। তবে জানা গিয়েছে, ৫ ঘণ্টার বেশি সময় ধরে নাইট্রোজেন গ্যাসের মাধ্যমে আগুন নিয়ন্ত্রণে এসেছিল।

আরও পড়ুন: ভিডিয়ো: ভেঙে যাচ্ছে একের পর এক বাড়ি, ভয়ঙ্কর ভূমিধসে নিখোঁজ ১৯