Russia-Ukraine Conflict: স্ত্রী-পুত্রকে ছেড়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে এক বিশ্বসেরা ‘স্নাইপার’, কে এই ওয়ালি?

Russia-Ukraine Conflict: শোনা গিয়েছিল, পশ্চিমী বিশ্বের বিভিন্ন দেশ ইউক্রেনেকে সরাসরি সমর্থন না করলেও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র দিয়ে তাদের সাহায্য করছে।

Russia-Ukraine Conflict: স্ত্রী-পুত্রকে ছেড়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে এক বিশ্বসেরা 'স্নাইপার', কে এই ওয়ালি?
ছবি: গ্রাফিক্স অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 1:26 PM

কিয়েভ: রাশিয়ার সঙ্গে ইউক্রেনের লড়াই চলছে (Russia-Ukraine Conflict)। ইতিমধ্যেই এই দুই প্রতিবেশি দেশের যুদ্ধ ১৭ দিনে পা দিয়েছে। দুই দেশের মধ্যে একাধিকবার আলোচনা হলেও এখনও যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। ইউক্রেনের দাবি, প্রতিরোধের মুখে রাশিয়া এই যুদ্ধে বারবার পিছিয়ে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একের পর এক খবর সামনে এসেছিল। শোনা গিয়েছিল, পশ্চিমী বিশ্বের বিভিন্ন দেশ ইউক্রেনেকে সরাসরি সমর্থন না করলেও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র দিয়ে তাদের সাহায্য করছে। এর মাঝেই সামনে এসেছে অবাক করা এক তথ্য। রাশিয়ার বিরুদ্ধে হাতে ঘাতক অস্ত্র তুলে নিয়েছে বিশ্বের অন্যতম সেরা এক স্নাইপার। কানাডিয়ান এই স্নাইপার ওয়ালি নামেই পরিচিত। ওয়ালি তাঁর ডাকনাম। চলতি সপ্তাহের শুরুতেই ইউক্রেনে এসে পৌঁছেছেন ওয়ালি। আরবি ভাষায় ওয়ালি নামের অর্থ ‘রক্ষাকর্তা’।

ওয়ালি কানডার ২২ তম রেজিমেন্টের সদস্য এবং তাঁর অভিজ্ঞতাও রয়েছে। তিনি জানিয়েছেন, “দমকল কর্মীদের মত তিনি একটি অ্যালার্ম শুনতে পেয়েছেন” যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি সব বিদেশিদের যোদ্ধাদের ইউক্রেনে এসে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে বলেছিলেন। মূলত সেই আবেদনে সারা দিয়েই ওয়ালি ইউক্রেনের হয়ে লড়াই করার জন্য এসেছেন। বুধবারই যুদ্ধবিদ্ধস্ত দেশে পা রেখেছিলেন ওয়ালি।

কানাডিয়ান স্নাইপার ‘ওয়ালি’।

প্রতিদিন ৪০ জনকে নিধনের দায়িত্ব

ওয়ালিকে বিশ্বের সর্বশ্রেষ্ঠ স্নাইপারদের মধ্যে একজন বলেই মনে করা হয়। কারণ যুদ্ধ চলকালীন তিনি একদিনে ৪০ জনকে গুলি করে হত্যা করতে পারেন। গড়ে একজন ভাল স্নাইপার একদিনে ৫ থেকে ৬ জনকে হত্যা করতে পারেন। অনেকের ক্ষেত্রেই সংখ্যাটা আবার ৭ থেকে ১০ জন। ওয়ালি ৪০ বছর বয়সী ফ্রেঞ্চ-কানাডিয়ান একজন কম্পিউটার বিজ্ঞানী। তাঁকে দু’বার আফগানিস্তানে মোতায়েনও করা হয়েছিল। সেখানেই তাঁকে ওয়ালি নাম দেওয়া হয়েছিল। ওয়ালির স্ত্রী ও পুত্র সন্তান রয়েছে। চলতি সপ্তাহেই তাঁর সন্তানের ১ বছর বয়স হবে। স্ত্রী, পুত্রকে ছেড়ে রাশিয়ানদের বিরুদ্ধে ইউক্রেনে লড়তেও দ্বিধা করেননি এই কানাডিয়ান স্নাইপার।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: মুহূর্মুহূ বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছে কিয়েভ! আজই কি হাতছাড়া হবে রাজধানী?

আরও পড়ন  Ukraine City’s Mayor Abducted: ত্রাণকার্যে সাহায্য করতে গিয়েই অপহৃত মেয়র! শহর দখলে নয়া চাল রুশ সেনার?