ক্যাপিটলে হামলাকারীদের ভিড়ে ভারতের পতাকা! কার হাতে তেরঙা ছিল জানেন?

ওয়েবসাইটে তিনি লিখেছেন, "ভারতের একজন ছাত্র হিসাবে কলেজে কমিউনিস্টদের বিরোধী ছিলেন তিনি।"

ক্যাপিটলে হামলাকারীদের ভিড়ে ভারতের পতাকা! কার হাতে তেরঙা ছিল জানেন?
অলঙ্করণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 3:11 PM

ওয়াশিংটন: ট্রাম্প বললেন, “ক্যাপিটল চলো।”  তারপরেই হাজারো ট্রাম্প সমর্থক চড়াও হল মার্কিন কংগ্রেসে। কেউ ওঠালেন স্পিকারের পোডিয়াম, তো কেউ গিয়ে বসলেন চেয়ারে। সব মিলিয়ে লন্ডভন্ড হল গোটা ক্যাপিটল (US Capitol)। আমেরিকার পতাকা হাতে ট্রাম্প-ভক্তদের ভিড়ে ভারতের পতাকা দেখে রীতিমত ঘুম উড়েছে ভারতবাসীর। নিন্দার ঝড় উঠেছে নেট দুনিয়ায়।

নিন্দায় সরব কংগ্রেস সাংসদ শশী থরুর ও বিজেপি সাংসদ বরুণ গান্ধীও। কিন্তু ট্রামপপন্থীদের মিছিলে ভারতের পতাকা নিয়ে কে গেল? এই প্রশ্নই ঘোরপাক খাচ্ছিল সব মহলে। এবার নিজেই নিজের পরিচয় জানালেন সেই ব্যক্তি। ক্যাপিটল হামলায় মার্কিন পতাকা হাতে গিয়েছিলেন অনাবাসী ভারতীয় ভিনসন জ়েভিয়ার পালাথিঙ্গল।

কে এই ভিনসন জ়েভিয়ার পালথিঙ্গল?

পালাথিঙ্গল একজন ট্রাম্প-ভক্ত রিপাবলিকান সদস্য। কেরলের পালাথিঙ্গলের স্থায়ী বাসস্থান এখন আমেরিকার ফেয়ারফেক্স। পালাথিঙ্গল কেরলের কুম্বালামে জন্মেছিলেন। সেন্ট থমাস হাই স্কুলের পর সেক্রেট হার্ট হাই স্কুল তারপর স্নাতক। কেরল ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনিক্যাল কনসাল্টেন্সিতে কাজ করেছেন তিনি।

এরপর সৌদিতে কাজ করার পর আমেরিকার রেনো ইউনিভার্সিটিতে পড়তে আসেন তিনি। এখন আমেরিকার মালায়লাম-সদস্যদের সংগঠনের ভাইস প্রেসিডেন্ট পালাথিঙ্গল। তিনি আমেরিকায় ফেয়ারফেক্স স্কুল বোর্ডে নির্বাচনেও লড়েছেন।

কীভাবে খোঁজ মিলল পালাথিঙ্গলের?

পালাথিঙ্গল একজন স্বঘোষিত রিপাবলিকান। ক্যাপিটল হামলার দিন জাতীয় পতাকা হাতে তাঁর ছবি তিনি নিজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। পাশাপাশি টুইটারে শশী থরুর ও বরুণ গান্ধীকে ট্যাগ করে তিনি লিখেছেন, “ভিয়েতনাম, কোরিয়া, ইরান, ভারত-সহ একাধিক দেশের মার্কিন দেশপ্রেমীকরা যাঁরা মনে করেন নির্বাচনে জালিয়াতি হয়েছে তাঁরা শান্তিপূর্ণ মিছিলে ছিলেন।”

একটি সংবাদ মাধ্যমকে পালাথিঙ্গল জানিয়েছেন, তিনি যখনই ট্রাম্পের মিছিলে গিয়েছেন, দেখেছেন অনাবাসী পাকিস্তান, কোরিয়া, ভিয়েতনামের নাগরিকরা দেশের পতাকা নিয়ে আসেন। এর দ্বারা এটা যে বৈষম্যমূলক মিছিল নয় তা প্রমাণ হয়। তাই তিনি মনে করেন যদি বৈষম্যমূলক মিছিল হত, তাহলে পতাকা নিয়ে যেতে পারতেন না তিনি।

ক্যাপিটল হামলায় ভারতীয় পতাকা হাতে তিনি কী করছিলেন?

পালাথিঙ্গলের সাফ কথা, নির্বাচনে জালিয়াতি হয়েছে। তাই তিনি সেখানে শান্তিপূর্ণ মিছিল করতে গিয়েছিলেন। তিনি এ-ও জানিয়েছেন, যেহেতু ক্যাপিটল ভবনে ঢোকা অবৈধ তাই তিনি ক্যাপিটলের মধ্যে ঢোকেননি।

দেশের রাজনৈতিক দলগুলির বিষয়ে তাঁর মতও ওয়েবসাইটে তিনি জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় নিজেকে ‘নিরপেক্ষ’ বলে দাবি করলেও তিনি কেরলে বামপন্থীদের সমালোচক। ওয়েবসাইটে তিনি লিখেছেন, “ভারতের একজন ছাত্র হিসাবে কলেজে কমিউনিস্টদের বিরোধী ছিলেন তিনি।”

আরও পড়ুন: বিদায়কালে ‘ব্রহ্মাস্ত্র’, নিজেই নিজেকে সব অপরাধ থেকে ক্ষমা করবেন ট্রাম্প!