WHO: ‘কোভিডের থেকেও মারাত্মক রোগের জন্য প্রস্তুত থাকুন’, কড়া সতর্কতা হু-এর

Disease deadlier than Covid: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস অ্যাধানম ঘেব্রেইসাস বলেছেন, বিশ্ববাসীকে এমন এক ভাইরাসের জন্য প্রস্তুত থাকতে হবে যা কোভিডের থেকেও মারাত্মক। তাঁর দাবি, কোভিডে বিশ্বব্যাপী ২ কোটি মানুষের মৃত্যু হয়েছে।

WHO: 'কোভিডের থেকেও মারাত্মক রোগের জন্য প্রস্তুত থাকুন', কড়া সতর্কতা হু-এর
কড়া সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 7:05 AM

কোভিডের থেকেও মারাত্মক আরেকটি ভাইরাসের জন্য প্রস্তুতি নেওয়া উচিত বিশ্ববাসীর। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য পরিষদের এক সভায় সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডক্টর তেদ্রোস অ্যাধানম ঘেব্রেইসাস। তিনি জানিয়েছেন, কোভিড মহামারি থেকে শিক্ষা নিয়ে বিশ্বকে ভবিষ্যতে আরও মারাত্মক রোগের জন্য প্রস্তুত থাকতে হবে। কোভিডের পর বিশ্ব একটি ‘দীর্ঘ, অন্ধকারময় সুড়ঙ্গ’ থেকে বেরিয়ে এসেছে। কাজেই মহামারির আগে যেমনটা চলছিল, সেই একইভাবে আর চলা যাবে না।

ডক্টর ঘেব্রেইসাস বলেছেন, “গোটা বিশ্ব চমকে গিয়েছিল। কোভিড-১৯ মহামারির জন্য প্রস্তুত ছিল না। গত এক শতাব্দীর মধ্যে এটাই ছিল সবথেকে গুরুতর স্বাস্থ্য সংকট। গত তিন বছরে, কোভিড-১৯ আমাদের বিশ্বকে উল্টে পাল্টে দিয়েছে। প্রায় ৭০ লক্ষ মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। কিন্তু, আমরা জানি এই সংখ্যা কয়েকগুণ বেশি, অন্তত ২ কোটি। মহামারি আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় গুরুতর ব্যাঘাত ঘটিয়েছে এবং গুরুতর অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক সমস্যা সৃষ্টি করেছে। কোভিড-১৯ আমাদের বিশ্বকে বদলে দিয়েছে, এবং অবশ্যই আমাদেরও বদলাতে হবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও জানিয়েছেন, কোভিডের থেকেও মারাত্মক রোগজীবাণুর উত্থানের হুমকি রয়েছে। তিনি বলেন, “কোভিডের আরেকটি রূপভেদ উদ্ভূত হওয়ার হুমকি থেকেই গিয়েছে। যা গুরুতর রোগ এবং মৃত্যুর নতুন তরঙ্গ সৃষ্টি করতে পারে। এমনকি, কোভিজের থেকেও আরও মারাত্মক সম্ভাবনা-সহ আরও অন্য কোনও রোগজীবাণু উদ্ভূত হওয়ার হুমকিও রয়েছে। আমরা এটা না দেখার ভান করে থাকতে পারি না। যে যে পরিবর্তন করতে হবে, তা যদি আমরা না করি, তাহলে কে করবে? আর আমরা যদি এখনই সেই পরিবর্তনগুলি না করি, তাহলে আর কখন করব? পরবর্তী মহামারি যখন ধাক্কা মারবে তখন? আমাদের অবশ্যই সমষ্টিগতভাবে এর জবাব দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।”

হু প্রধান আরও জানিয়েছেন, কোভিড এখনও বিশ্বের অন্যতম সমস্যা হিসেবে রয়ে গিয়েছে। তবে তা আর আগের মতো গুরুতর সমস্যা নয়। এর আগে কোভিড আর বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরী অবস্থা নয় বলে ঘোষণা করেছিল হু। ডক্টর ঘেব্রেইসাস বলেছেন, “কোভিড-১৯ এর সমাপ্তি কোনও খারাপ স্বপ্নের শেষ নয়। যে ঘুম ভেঙে গেলেই তার শেষ হয়ে যাবে। আমরা আগের মতো উদাসীন হয়ে চলতে পারি না।”