Zoo: পাখি তাড়াতে লোক নিচ্ছে চিড়িয়াখানা, তবে শর্ত একটাই…

Blackpool Zoo: দীর্ঘদিন ধরেই সামুদ্রিক এই পাখির অত্যাচারে জর্জরিত চিড়িয়াখানা। কখনও পশুদের খাবার খেয়ে নিচ্ছে কখনও আবার পর্যটকদের।

Zoo: পাখি তাড়াতে লোক নিচ্ছে চিড়িয়াখানা, তবে শর্ত একটাই...
মেট্রোর প্রতিবেদন থেকে ছবি সংগ্রহ করা হয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 7:00 AM

ইংল্যান্ড: চিড়িয়াখানায় লোক নিয়োগ চলছে। কেন জানেন? কারণ সিগ্যাল বা সামুদ্রিক মাছরাঙার থেকে পর্যটকদের রক্ষার্থে। যাঁদেরকে নিয়োগ করা হবে তাঁদের প্রত্যেককে পরতে হবে পাখির পোশাক। ওই সকল ব্যক্তিদের কাজ হবে সিগ্যালকে দেখলেই তাড়িয়ে দেওয়া। ইংল্যান্ডের ব্ল্যাকপুল চিড়িয়াখানায় এই নিয়োগ হয়েছে বলে খবর মিলেছে।

দীর্ঘদিন ধরেই সামুদ্রিক এই পাখির অত্যাচারে জর্জরিত চিড়িয়াখানা। কখনও পশুদের খাবার খেয়ে নিচ্ছে কখনও আবার পর্যটকদের। সেই কারণে এবার এ হেন পদক্ষেপ করল চিড়িয়াখানা। চিড়িয়াখানার তরফে এও বলা হয়েছে যাঁরা এই কাজে আগ্রহী তাঁদের সকলকে পাখির পোশাক পরে থাকতে হবে। আর এই কাজের জন্য যে যথেষ্ঠ পরিশ্রম করতে হবে সে কথাও বলা হয়েছে।

নিয়োগ নিয়ে ব্ল্যাকপুল চিড়িয়াখানার তরফে বলা হয়েছে, ‘ব্ল্যাকপুল চিড়িয়াখানায় এটা বলার অপেক্ষা রাখে না যে আমরা সমস্ত প্রাণিকে ভালবাসি! যেহেতু এই চিড়িয়াখানাটি সমুদ্রতীরবর্তী। সেই কারণে এখানে সিগ্যালের অভাব নেই। তবে পাখিগুলি এখানের পশুদের খাবার খেয়ে নিচ্ছে পাশাপাশি আগত পর্যটকদের থেকেও খাবার চুরি করে খাচ্ছে। যার জেরে রীতিমত বিরক্তিকর পরিবেশ তৈরি হচ্ছে এখানে। তাই আমরা চাইছি চিড়িয়াখানায় আগত পর্যটকদের থেকে সিগ্যালদের দূরে রাখতে। সেই কারণে আমরা একটি দল গঠন করতে চাইছি ‘সিগ্যাল ডিটারেন্টস’ যাদের প্রধান কাজ হল এই সিগ্যাল তাড়াতে হবে।যাঁরা সফল হবে তাঁদের সকলকে অবশ্যই নমনীয়, বন্ধত্বপূর্ণ হতে হবে।