Budget 2022: এবার রেশন দোকানেই পাবেন রান্নার গ্যাস, কত দামে পাবেন গ্রাহকরা?

LPG Cylinder in Fair Price Shop: রেশন ডিলারদের সঙ্গে কেন্দ্রীয় আধিকারিকদের ওই বৈঠকে স্থির হয়েছে রেশনে পাঁচ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে।

Budget 2022: এবার রেশন দোকানেই পাবেন রান্নার গ্যাস, কত দামে পাবেন গ্রাহকরা?
রেশন দোকানেই পাওয়া যাবে রান্নার গ্যাস । ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 6:23 PM

নয়া দিল্লি ও কলকাতা : এবার থেকে রেশন দোকানেই মিলবে রান্নার গ্যাস (LPG Gas Cylinder)। রাজধানীতে দু’দিনের বৈঠকের পরে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আসন্ন বাজেটে (Budget 2022) এই বিষয়টির উল্লেখ থাকবে বলে সূত্রের খবর। বিভিন্ন রাজ্যের রেশন ডিলারদের প্রতিনিধিরা ছিলেন ওই বৈঠকে। এর পাশাপাশি ছিলেন খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে, ন্যফেডের প্রতিনিধি, কেন্দ্রীয় সরকারের শীর্ষ আর্থিক উপদেষ্টাও। উল্লেখ্য দীর্ঘদিন এই বিষয়টি নিয়ে দাবি তুলছিলেন রেশন ডিলারদের একটি বড় অংশ। কেন্দ্রের তরফে শুরুতে ভর্তুকি বিহীন রান্নার গ্যাস রেশন দোকান থেকে দেওয়ার কথা বলেছিল। কিন্তু ডিলাররা সেই দাবি মানেননি বলে জানিয়েছেন তাঁরা। তারপরেই স্থির হয় ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসও রেশন দোকান থেকে দেওয়া হবে। এর পাশাপাশি তেল ও ডালের মতো সামগ্রীও দেওয়ার দাবি করেন রেশন ডিলার সংগঠনের প্রতিনিধিরা। সেই বিষয়টিও কেন্দ্র ভাবনা চিন্তা করছে বলে সূত্রের খবর।

কম দামে কি মিলবে রান্নার গ্যাস?

জানা গিয়েছে, রেশন ডিলারদের সঙ্গে কেন্দ্রীয় আধিকারিকদের ওই বৈঠকে স্থির হয়েছে রেশনে পাঁচ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে। শুক্রবার দিল্লির বঙ্গ ভবনে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে এ কথা জানানো হয়েছে। তাহলে কি এক্ষেত্রে গ্যাসের দামে কিছুটা রেহাই পাবেন দেশবাসী? এ ক্ষেত্রে অবশ্য ততটা খুশি হওয়ার কোনও কারণ নেই। কারণ, গ্যাসের দাম নির্ধারণ করার জন্য পৃথক প্যানেল থাকে। সেই মতোই রান্নার গ্যাসের দাম স্থির হয়। সেক্ষেত্রে রান্নার গ্যাস রেশন দোকান থেকে মিললেও তাতে দাম খুব একটা কম হতে চলেছে, এমন কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। তবে গ্যাস সিলিন্ডার বাড়ি পৌঁছানোর ক্ষেত্রে কিছুটা সুরাহা মিলবে আমজনতার।

 চা পাতা, রান্নার মশলাও দেওয়ার ভাবনা

শুধু রান্নার গ্যাসের সিলিন্ডারই নয়, এর পাশাপাশি কিছু অত্যাবশ্যকীয় পণ্য যেমন চা পাতা, বিভিন্ন রান্নার মশলাও নাফেডের ন্যায্য মূল্যের দোকান থেকে যাতে দেওয়ার ব্যবস্থা করা যায়, সেই নিয়েও আলোচনা চলছে। উল্লেখ্য, রাজ্যে ইতিমধ্যেই দুয়ারে রেশন প্রকল্প চলছে। রাজ্যের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে দুয়ারে রেশন প্রকল্পকে ঘিরে অসন্তোষের জায়গা তৈরি হলেও মোটের উপর রাজ্যবাসীর একটি বড় অংশ, বিশেষ করে প্রবীণ নাগরিকরা অনেকটাই উপকৃত হচ্ছেন। এখন আর তাঁদের রেশন দোকানে গিয়ে লম্বা লাইন দিতে হচ্ছে না। বাড়ি পর্যন্তই পৌঁছে যাচ্ছে তাঁর প্রাপ্য রেশন।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার আসন্ন বাজেটে রেশন দোকানের মাধ্যমে রান্নার গ্যাসের পাঁচ কেজির সিলিন্ডার দেওয়ার ব্যবস্থা করলে দেশের একটি বড় অংশের মানুষ অনেকটা উপকৃত হবেন।

আরও পড়ুন : Goa Assembly Election: পিতার মূল্যবোধ দেখাল পথ! পদ্ম পতাকা ছাড়লেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে উৎপল