Income Tax Slab: আপনার বার্ষিক আয় ১০ লক্ষ টাকা? কত কর দেবেন, জেনে নিন

Union Budget 2023: এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন যে নতুন আয়কর কাঠামোয় ৭ লক্ষ টাকা অবধি আয়ের উপরে কর ছাড় পাওয়া যাবে।

Income Tax Slab: আপনার বার্ষিক আয় ১০ লক্ষ টাকা? কত কর দেবেন, জেনে নিন
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 7:00 PM

নয়া দিল্লি: প্রতিবারের মতো এবারের বাজেটেও সবথেকে বেশি আকর্ষণ ছিল আয়কর (Income Tax) নিয়েই। কেন্দ্রীয় বাজেটে সাধারণ মানুষের বরাবরই আগ্রহ থাকে আয়কর নিয়ে কেন্দ্রীয় সরকার কত কী ছাড় ঘোষণা করা হল, তা নিয়ে। আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই কেন্দ্রীয় সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2023)। সেই কারণে এবারের বাজেটে সরকার আয়কর নিয়ে বড় কোনও ঘোষণা করতে পারে, এমনটাই প্রত্যাশা ছিল সকলের। সত্যিই মধ্যবিত্তের আশা পূরণ করে আয়করে বড় ছাড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। নতুন আয়কর কাঠামোয় ৭ লক্ষ টাকা অবধি উপার্জনের উপরে আয়করে ছাড় ঘোষণা করা হল। নতুন আয়কর কাঠামোকেই ডিফল্ট আয়কর কাঠামো (Default Tax Regime) হিসাবে ঘোষণা করা হয়েছে। তবে পুরনো আয়কর কর কাঠামোতেও কর প্রদান করা যাবে।

গতবারের বাজেটেও আয়করে বিশেষ কোনও ছাড় ঘোষণা করা হয়নি। ৫ লক্ষ টাকা অবধি উপার্জনের উপরে কর ছাড় ঘোষণা করা হয়েছিল। তবে এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন যে নতুন আয়কর কাঠামোয় ৭ লক্ষ টাকা অবধি আয়ের উপরে কর ছাড় পাওয়া যাবে। আপনার উপার্জন যদি বার্ষিক ৭ লক্ষ টাকার বেশি হয়, তবে আপনাকে কত টাকা আয়কর দিতে হবে, তা জেনে নিন-

আয়করের হিসাব বোঝার আগে নতুন আয়কর কাঠামোর ধাপগুলি বুঝতে হবে। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, 

শূন্য় থেকে ৩ লক্ষ টাকা অবধি উপার্জনের ক্ষেত্রে কোনও আয়কর দিতে হবে না।

বার্ষিক ৩ থেকে ৬ লক্ষ টাকা উপার্জনের ক্ষেত্রে আপনাকে ৫ শতাংশ হারে আয়কর দিতে হবে।

৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা বার্ষিক আয়ের ক্ষেত্রে ১০ শতাংশ হারে আয়কর দিতে হবে।

৯ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে।

১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা অবধি উপার্জনের ক্ষেত্রে ২০ শতাংশ কর দিতে হবে।

১৫ লক্ষ টাকার অধিক উপার্জনের ক্ষেত্রে ৩০ শতাংশ কর দিতে হবে।

Income Tax Breakout

বাজেটে আয়করের হিসাব।

কীভাবে আয়করের হিসাব করবেন?

যদি আপনার বার্ষিক আয় ১০ লক্ষ টাকা হয়, তবে ৩ লক্ষ টাকা অবধি আয়ের ক্ষেত্রে আপনাকে কোনও আয়কর দিতে হবে না। বার্ষিক আয় থেকে এই ৩ লক্ষ টাকা বাদ দিলে, থাকবে ৭ লক্ষ টাকা। ৩ থেকে ৬ লক্ষ টাকা আয়ের উপরে ৫ শতাংশ কর দিতে হবে। এই ৩ লক্ষ টাকার হিসাবে আপনাকে ১৫ হাজার টাকা আয়কর দিতে হবে। এরপরের আয়কর ধাপ হল ৬ থেকে ৯ লক্ষ টাকা। এই ধাপে করের হার হল ১০ শতাংশ। এই ধাপে ৩ লক্ষ টাকার হিসাবে যদি ১০ শতাংশ কর দিতে হয়, তবে ৩০ হাজার টাকা আয়কর দিতে হবে। ৯ থেকে ১২ লক্ষ টাকা বার্ষিক আয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে। ১০ লক্ষ টাকা থেকে তিন ধাপে ৩ লক্ষ টাকা করে বাদ গেলে, বাকি থাকা ১ লক্ষ টাকার জন্য ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে। অর্থাৎ ১৫ হাজার টাকা আয়কর দিতে হবে।

এবার মোট হিসাব মিলিয়ে দেখলে ১৫ হাজার, ৩০ হাজার ও ১৫ হাজার টাকা যোগ করলে মোট ৬০ হাজার টাকা আয়কর দিতে হবে ১০ লক্ষ টাকা বার্ষিক উপার্জনের ক্ষেত্রে।