Union Budget 2023: ২.৪০ লক্ষ কোটি, রেলে ‘সর্বোচ্চ’ বরাদ্দ ২৩-এর বাজেটে

Union Budget 2023: আগে আলাদাভাবে রেল বাজেট পেশ করা হত। বর্তমানে সাধারণ বাজেটের সঙ্গেই রেল বাজেট যুক্ত করা হয়েছে।

Union Budget 2023: ২.৪০ লক্ষ কোটি, রেলে 'সর্বোচ্চ' বরাদ্দ ২৩-এর বাজেটে
রেল বাজেট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 2:19 PM

নয়া দিল্লি: সাধারণ বাজেটে (Union Budget 2023) এবার রেলের জন্য বরাদ্দ করা হল ২.৪০ লক্ষ কোটি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) উল্লেখ করেছেন, রেল মন্ত্রকের জন্য আগে কখনও এত বেশি বরাদ্দ করা হয়নি। ১০ বছর আগে অর্থাৎ ২০১৩ সালে যে অঙ্কের টাকা বরাদ্দ করা হয়েছিল, তার থেকে এবার অন্তত ৯ গুন বেশি বরাদ্দ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। গত বছর সাধারণ বাজেটে রেল মন্ত্রকের জন্য বরাদ্দ করা হয়েছিল ১.৪০ লক্ষ কোটি টাকা। এবার সেই অঙ্ক একধাক্কায় প্রায় দ্বিগুন করা হয়েছে।

সার্বিকভাবে পরিবহনের ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর কথাও বলেছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের সঙ্গে যাতে যোগাযোগ বিচ্ছিন্ন না হয়, সেই ক্ষেত্রে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশের বিভিন্ন বন্দর, কয়লাখনি, খাদ্য শস্য উৎপাদনকেন্দ্রগুলিকে চিহ্নিত করে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার কথা ঘোষণা করা হয়েছে বাজেটে।

প্রত্যন্ত অঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে অতিরিক্ত পাঁচটি বিমানবন্দর, হেলিপোর্ট, অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ড তৈরি হবে বলে ঘোষণা করেছেন সীতারামন।

এদিন বাজেট পেশ করতে গিয়ে শুরুতেই সীতারামন উল্লেখ করেন, স্বাধীনতার অমৃতকালের কথা মাথায় রেখে এই বাজেট তৈরি করা হয়েছে। স্বাধীনতার শতবর্ষের জন্য এবারের বাজেটেই ব্লু প্লিন্ট তৈরি করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

তবে শুধু রেল বাজেটই নয়, বরাদ্দ বাড়ানো হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ ক্ষেত্রেই। গত বছরের তুলনায় প্রতিরক্ষায় বরাদ্দ বেড়েছে ১৬ শতাংশ। বরাদ্দ বাড়ানো হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রেও। এছাড়া প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৬৬ শতাংশ বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে।