Reserve Bank of India: ৪ ব্যাঙ্কের ওপর বিধিনিষেধ! টাকা তোলার সীমাও বেঁধে দিল RBI, রইল তালিকা

Reserve Bank of India: বিধিনিষেধের পাশাপাশি ওই ব্যাঙ্কগুলি থেকে টাকা তোলার সীমাও বেঁধে দিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক নিয়ামক সংস্থা।

Reserve Bank of India: ৪ ব্যাঙ্কের ওপর বিধিনিষেধ! টাকা তোলার সীমাও বেঁধে দিল RBI, রইল তালিকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 4:30 PM

নয়া দিল্লি: দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বেশ কয়েকটি ব্যাঙ্কের ওপর বিধিনিষেধ জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে ৪টি সমবায় ব্যাঙ্কের ওপর বেশ কিছু কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে। বিধিনিষেধের পাশাপাশি ওই ব্যাঙ্কগুলি থেকে টাকা তোলার সীমাও বেঁধে দিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক নিয়ামক সংস্থা। সাইবাবা জনতা সহকারি ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গের দ্য সিউরি ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড এবং ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, বহরাইচের ওপর বিধিনিষেধ আরোপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। সাইবাবা জনতা সহকারি ব্যাঙ্কের গ্রাহকরা নিজের অ্যাকাউন্ট থেকে ২০ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না। অন্যদিকে দ্য সিউরি ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড থেকে ৫০ হাজারের বেশি টাকা তোলা যাবে না।

অন্যদিকে ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড থেকে ১০ হাজারের বেশি টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। এই তিন ব্যাঙ্কের পাশাপাশি ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, বিজনোরের ক্ষেত্র আরও কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে। এই সমবায় ব্যাঙ্ক থেকে গ্রাহকরা কোনও টাকা তুলতে পারবেন না। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯ অনুসারে এই ব্যাঙ্কগুলির ওপর বিধিনিষেধ জারি করা হয়েছে। যাবতীয় বিধিনিষেধ ৬ মাস অবধি বলবৎ থাকবে বলেই জানিয়েছে দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা।

এই ব্যাঙ্কগুলির ওপর বিধিনিষেধ চাপাতে পৃথকভাবে নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআইয়ের তরফে জারি হওয়া আরও একটি বিবৃতিতে জানানো হয়েছে, যে সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ককে বেশ কিছু নিয়ম লঙ্ঘনের জন্য ৫৭ লক্ষ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।