PF Update: চাকরি বদলেছেন? বাড়ি বসেই আপডেট করে ফেলুন পিএফ অ্যাকাউন্ট, জেনে নিন কীভাবে

Employees Provident Fund Organization: ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) চালু হওয়ার পর থেকে, প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স অনলাইনে ট্রান্সফার করার প্রক্রিয়া আগের তুলনায় অনেক সহজ হয়ে গিয়েছে।

PF Update: চাকরি বদলেছেন? বাড়ি বসেই আপডেট করে ফেলুন পিএফ অ্যাকাউন্ট, জেনে নিন কীভাবে
প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত তথ্য (প্রতীকী ছবি)

নয়া দিল্লি : চাকরি ক্ষেত্রে একটি সংস্থা ছেড়ে অন্য সংস্থায় যোগ দেওয়ার সময় একজন কর্মীকে অনেকগুলি পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হয়। সেই সঙ্গে বেশ কিছু কাগজপত্রও নতুন করে আপডেট করতে হয়। সেগুলির মধ্যে একটি অন্যতম হল প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে জমা টাকার অঙ্কের যাবতীয় হিসেব নিকেশ। সেই প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট (Provident Fund Account Balance) পূর্বের সংস্থার থেকে নতুন সংস্থায় বদল করতে হয়। আর এই নিয়ে অনেক বেসরকারি সংস্থার কর্মীকেই দুশ্চিন্তায় থাকতে হয়। বিশেষ করে যাঁরা চাকরি বদলের সময় এই খুঁটিনাটি বিষয়গুলি দেখে নেন না, তাঁদের অনেককেই অন্যত্র কাজ শুরু করার পর এই ধরনের সমস্যার মুখোমুখি হয়। সে ক্ষেত্রে দুশ্চিন্তা আরও বেড়ে যায় কর্মীদের। অনেকেই হয়ত ভাবেন, এই সমস্যা দূর করার জন্য তাঁদের নিকটবর্তী এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (EPFO) অফিসে যেতে হবে। কিন্তু এই সমস্যা আপনি বাড়ি বসেই সমাধান করতে পারেন। এ ক্ষেত্রে একটি সংস্থা থেকে অন্য সংস্থায় চাকরি বদলের সময় আপনার প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট অনলাইনেই ট্রান্সফার করতে পারবেন।

ইউএএন চালু হওয়ার পর প্রক্রিয়া অনেকটাই সহজ হয়েছে

ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) চালু হওয়ার পর থেকে, প্রভিডেন্ট ফান্ড ব্যালেন্স অনলাইনে ট্রান্সফার করার প্রক্রিয়া আগের তুলনায় অনেক সহজ হয়ে গিয়েছে। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের মাধ্যমে, কোনও কর্মচারীর সমস্ত অ্যাকাউন্ট এক জায়গায় থাকে। যদিও জমা হওয়া টাকা এ ক্ষেত্রে বিভিন্ন অ্যাকাউন্টে রাখা হতে পারে। তাই, সংশ্লিষ্ট কোনও কর্মীকে নতুন সংস্থায় যোগ দেওয়ার সময় তাঁর প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ইউএএন-এর মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড সহজেই সেখানে ট্রান্সফার করা যায়।

ছয়টি সহজ ধাপে বাড়ি বসেই ট্রান্সফার করুন পিএফ

এর পাশাপাশি, ইপিএফও-র তরফে ২০২০ সালে করোনা অতিমারি পরিস্থিতির মধ্যে প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থ সহজে ট্রান্সফারের জন্য ছয়টি ধাপের কথা উল্লেখ করেছিল। ইপিএফও-র তরফে সেটি টুইটারে প্রকাশও করা হয়েছিল।

প্রথম ধাপ: সংশ্লিষ্ট কর্মীকে ইপিএফও-র ইউনিফাইড পোর্টালে (মেম্বার ইন্টারফেস) লগইন করতে হবে। এ ক্ষেত্রে ইএএন নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে লগ ইনের জন্য।

দ্বিতীয় ধাপ: আপনি লগইন করার সঙ্গে সঙ্গে, আপনাকে ‘ওয়ান মেম্বার – ওয়ান ইপিএফ অ্যাকাউন্ট (ট্রান্সফার রিকোয়েস্ট)’-এ ক্লিক করতে হবে। প্রভিডেন্ট ফান্ডের অনলাইন পরিষেবার মধ্যেই এটি পাওয়া যাবে।

তৃতীয় ধাপ: এর পরে আপনাকে বর্তমান যে চাকরি করেন, তার জন্য ব্যক্তিগত তথ্য এবং পিএফ অ্যাকাউন্ট যাচাই করতে হবে।

চতুর্থ ধাপ: পূর্ববর্তী সংস্থার পিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত বিশদ জানতে আপনাকে নীচের ‘গেট ডিটেলস’-এ ক্লিক করতে হবে।

পঞ্চম ধাপ: এ ক্ষেত্রে আপনি আপনার আগের সংস্থার এবং বর্তমান সংস্থার মধ্যে প্রয়োজন মতো বিকল্প বেছে নিতে পাবেন। আপনি সংস্থাগুলির মধ্যে যেটি প্রযোজ্য সেটিকে বেছে নিয়ে মেম্বার আইডি / ইউএএন দিতে পারবেন।”

ষষ্ঠ ধাপ: এরপর আপনার ইউএএন রেজিস্টার মোবাইল নম্বরে ওটিপি পেতে আপনাকে ‘গেট ওটিপি’ অপশনটিকে ক্লিক করতে হবে এবং তারপরে সেই ওটিপি টাইপ করতে হবে এবং সাবমিট বোতামে ক্লিক করতে হবে৷

উপরে উল্লিখিত এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, আপনার সংস্থার ইউনিফাইড পোর্টালের এমপ্লয়ার ইন্টারফেস অ্যাক্সেস করে আপনার প্রভিডেন্ট ফান্ড ট্রান্সফারের অনুরোধ ডিজিটালি অনুমোদন দেবে। এছাড়াও আপনাকে ফর্ম ১৩ পূরণ করতে হবে এবং ট্রান্সফার ক্লেইম ডাউনলোড করতে হবে যা পিডিএফ ফর্ম্যাটে হবে।

আরও পড়ুন : SBI Customers: আগামী মাস থেকই বদলে যাচ্ছে নিয়ম, স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের অবশ্যই জেনে রাখা প্রয়োজন

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla