Bank Holidays: মাসের প্রত্যেক শনিবারই বন্ধ থাকবে ব্যাঙ্ক! নয়া সিদ্ধান্ত কর্তৃপক্ষের

Bank Holidays: সাপ্তাহিক ছুটি দুটি করে দেওয়ার দাবি ব্যাঙ্ককর্মী সংগঠনেের। সেই দাবিকে মান্যতা দিতে পারে IBA।

Bank Holidays: মাসের প্রত্যেক শনিবারই বন্ধ থাকবে ব্যাঙ্ক! নয়া সিদ্ধান্ত কর্তৃপক্ষের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 11:42 AM

ব্যাঙ্কের কর্মীদের মুখে হাসি ফোটার মতো খবর। এবার থেকে তাঁদের সাপ্তাহিক ছুটি বেড়ে ২ দিন করে হতে চলেছে। বহুদিন ধরেই ব্যাঙ্ক ইউনিয়ন দাবি তুলেছিল সাপ্তাহিক কর্মদিবস পাঁচদিন করা হোক। আর দু’দিন ছুটি দেওয়া হোক। সেই দাবি মেনেই ভারতীয় ব্যাঙ্ক সংগঠন (Indian Bank Association) সপ্তাহে ৫ দিন কর্মদিবস ও দু’দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে একাধিক সাংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে। তবে এইসব প্রতিবেদন অনুযায়ী, কর্মদিবসের সংখ্যা কমিয়ে আনলে প্রতিদিন কাজের সময় ৫০ মিনিট করে বাড়ানো হতে পারে।

এই মর্মে আইবিএ এবং ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক এম্প্লয়িজের মধ্যে এই নিয়ম চালু করা নিয়ে আলোচনা চলছে। এবং একাধিক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এই অ্যাসোসিয়েশন ৫ দিন কাজের বিষয়ে সম্মত হয়েছে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস নাগারাজন টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, নেগোসিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্টের ২৫ নম্বর ধারা অনুযায়ী সরকারকে সমস্ত শনিবার ছুটির দিন হিসাবে ঘোষণা করতে হবে।

বর্তমানে ব্যাঙ্ক কর্মীরা প্রতি সপ্তাহের রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকে ব্যাঙ্ক কর্মীদের। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মালিক হিসাবে সরকারেরও বক্তব্য রয়েছে। আরবিআইকেও এই প্রস্তাব গ্রহণ করতে হবে। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, কর্মীদের প্রতিদিন সকাল ৯.৪৫ থেকে বিকেল ৫.৩০ পর্যন্ত ৪০ মিনিট বেশি কাজ করতে হবে।