Stock Market: ‘ষাঁড়ে’র গুঁতোয় ছিটকে গেল হংকং, বিশ্বের চতুর্থ বৃহত্তম শেয়ার বাজার হল ভারত

Indian Share Market: সোমবার যখন বাজার বন্ধ হয়েছিল, সেই সময় ভারতের স্টক এক্সচেঞ্জের মোট শেয়ার মূল্য ছিল ৪.৩৩ লক্ষ কোটি ডলার। সেখানেই হংকংয়ের স্টক এক্সচেঞ্জ মার্কেটের শেয়ার মূল্য ছিল ৪.২৯ ট্রিলিয়ন বা লক্ষ কোটি ডলার।  

Stock Market: 'ষাঁড়ে'র গুঁতোয় ছিটকে গেল হংকং, বিশ্বের চতুর্থ বৃহত্তম শেয়ার বাজার হল ভারত
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2024 | 10:01 AM

মুম্বই: মঙ্গলময় স্টক বাজার (Stock Market)। মঙ্গলবারে শেয়ার বাজার খুলতেই বইল খুশির হাওয়া। হংকং-কে ছাপিয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম স্টক মার্কেটে পরিণত হল ভারত (India)। এই প্রথম ভারতীয় স্টক বাজার এই উচ্চতায় পৌঁছল। দক্ষিণ এশিয়ার দেশ হিসাবেও নয়া উচ্চতা স্পর্শ  করল ভারত।

সোমবার যখন বাজার বন্ধ হয়েছিল, সেই সময় ভারতের স্টক এক্সচেঞ্জের মোট শেয়ার মূল্য ছিল ৪.৩৩ লক্ষ কোটি ডলার। সেখানেই হংকংয়ের স্টক এক্সচেঞ্জ মার্কেটের শেয়ার মূল্য ছিল ৪.২৯ ট্রিলিয়ন বা লক্ষ কোটি ডলার। এরপরই বিশ্বের চতুর্থ বৃহত্তম শেয়ার মার্কেটে পরিণত হয় ভারত।

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসেই প্রথমবার ভারতের স্টক মার্কেটের মূলধন ৪ ট্রিলিয়ন বা ৪ লক্ষ কোটি ডলার পার করেছিল। মাত্র ৪ বছরেই এই মূলধনের অর্ধেক অংশ আয় হয়েছে।

মূলত শেয়ার বাজারে বিনিয়োগ বৃদ্ধি ও কর্পোরেট উপার্জনের কারণেই ইকুয়িটি বাড়ছে। বিগত কয়েক বছরে সাধারণ মানুষের ব্যাপক আগ্রহ বেড়েছে শেয়ার বাজারে বিনিয়োগ করার। বিশ্বের সবথেকে জনবহুল দেশ হওয়ার কারণেও বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য ভারত একটি ভাল জায়গা হয়ে উঠেছে। অন্যদিকে, ঠিক উল্টো চিত্রটাই দেখা যাচ্ছে হংকংয়ের শেয়ার মার্কেটে। মুখ থুবড়ে পড়েছে সেই দেশের শেয়ার বাজার। বেজিংয়ের কড়া করোনা বিধি, কর্পোরেশনগুলিতে কঠোর নিয়মবিধি আরোপ ও পশ্চিমি দেশগুলির সঙ্গে ভূ-রাজনীতির টানাপোড়েনের জেরে ব্যাপক হারে নামছে হংকংয়ের শেয়ারের সূচক।