Budget 2024: একশো দিনের কাজ নিয়ে এবারের বাজেটে বড় ঘোষণা কেন্দ্রের, বাংলার কী?

Budget 2024: কোভিড পরিস্থিতিতে গ্রামে ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্য একশো দিনের কাজের প্রকল্প পেট চালানোর ভরসা হয়ে উঠেছিল। তার পরেও একশো দিনের কাজের প্রকল্পে কাজের চাহিদা কমেনি। এখনও গ্রামের বাসিন্দারা, একশো দিনের কাজের মুখাপেক্ষী হয়ে থাকেন।

Budget 2024: একশো দিনের কাজ নিয়ে এবারের বাজেটে বড় ঘোষণা কেন্দ্রের, বাংলার কী?
একশো দিনের কাজ নিয়ে ঘোষণা Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jul 23, 2024 | 12:52 PM

নয়া দিল্লি: এবারের বাজেটে গ্রামোন্নয়নের ওপর নজর দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, প্রত্যেক বাড়ির একজনকে একশো দিনের কাজ দেওয়া হবে। দেশের পূর্ব দিকের চার রাজ্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধপ্রদেশ এবং‌ বিহারের উন্নয়নে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র। গ্রামোন্নয়নের জন্য ২.৬৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।

আর্থিক সমীক্ষা বলছে, গ্রামের অর্থনীতির দুর্দশা মেটাতে একশো দিনের কাজের প্রকল্পে কাজের চাহিদার- তার মধ্যে কোনও সরাসরি সম্পর্ক নেই। যদিও সেই বিশ্লেষণ থেকে দেখলে পশ্চিমবঙ্গের পরিস্থিতি এক্ষেত্রে জায়গাই পায়নি। কারণ, গত অর্থবর্ষে একশো দিনের কাজ বা এমজিএনআরইজিএ প্রকল্পে পশ্চিমবঙ্গ কোনও টাকাই পায়নি। অন্তত তেমনই অভিযোগ বারবার করে এসেছে রাজ্য সরকার।

কোভিড পরিস্থিতিতে গ্রামে ফেরা পরিযায়ী শ্রমিকদের জন্য একশো দিনের কাজের প্রকল্প পেট চালানোর ভরসা হয়ে উঠেছিল। তার পরেও একশো দিনের কাজের প্রকল্পে কাজের চাহিদা কমেনি। এখনও গ্রামের বাসিন্দারা, একশো দিনের কাজের মুখাপেক্ষী হয়ে থাকেন। এবারের বাজেটে কেন্দ্র ঘোষণা করেছে, গ্রামের প্রত্যেক পরিবারের এক জন একশো দিনের কাজ পাবে।  সম্প্রতি একটি আর্থিক সমীক্ষায় দেখা গিয়েছে, যে রাজ্যে যত গরিব, যত বেকার, সে রাজ্যে তত বেশি মাত্রায় একশো দিনের কাজের টাকা খরচ হত। এবার পশ্চিমবঙ্গের কপালে কত টাকা প্রাপ্য, সেটাই দেখার। উল্লেখ্য, পশ্চিমবঙ্গে একশো দিনের কাজের ক্ষেত্রে অনিয়মের অভিযোগে ২০২২-এর মার্চ মাস টাকা আটকে রয়েছে। বকেয়ার পরিমাণ ৫,৫৫৩ কোটি টাকা।