Business Ideas: নিজের দক্ষতায় প্রতিষ্ঠিত হতে চান? তবে অল্প বাজেটেই শুরু করতে পারেন এই সমস্ত ব্যবসা…

Business Ideas: বাকি দিকগুলি সামাল দিতে পারলেও, ব্যবসা শুরুর জন্য় প্রথমেই যে মোটা পুঁজির দরকার, তা অনেকে জোগাড় করতে পারেন না। সেই কারণে অধরাই থেকে যায় স্বপ্ন। তবে অল্প টাকায় কি ব্যবসা শুরু করা যায় না?

Business Ideas: নিজের দক্ষতায় প্রতিষ্ঠিত হতে চান? তবে অল্প বাজেটেই শুরু করতে পারেন এই সমস্ত ব্যবসা...
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 06, 2022 | 8:00 AM

কলকাতা: লেখাপড়ার গণ্ডি পার করে চাকরিতে ঢুকতে চান না অনেকেই। ৯টা-৫টার গতানুগতিক জীবন নয়, তারা চান নিজের দক্ষতা ও ক্ষমতাকে কাজে লাগিয়ে নতুন কিছু করতে। তবে ব্যবসা শুরুর আগে অনেক রকমের চিন্তাভাবনা করা প্রয়োজন। যে ব্যবসায় নামছেন, তাতে কত টাকা বিনিয়োগ করতে হবে, এর রিটার্ন কত পেতে পারেন, বাজারে চাহিদা রয়েছে কিনা এবং অবশ্যই বিনিয়োগে ঝুঁকি কতটা-এই সমস্ত দিকগুলি বিচার করার পরই কোনও ব্যবসায় নামা উচিত। তবে বাকি দিকগুলি সামাল দিতে পারলেও, ব্যবসা শুরুর জন্য় প্রথমেই যে মোটা পুঁজির দরকার, তা অনেকে জোগাড় করতে পারেন না। সেই কারণে অধরাই থেকে যায় স্বপ্ন। তবে অল্প টাকায় কি ব্যবসা শুরু করা যায় না? এমন বহু কাজই রয়েছে, যাতে তুলনামূলকভাবে অল্প টাকা বিনিয়োগ করেই কম সময়ে অনেক লাভ করা যেতে পারে। এমনই কিছু ব্যবসার খোঁজ রইল-

১. ফোটোগ্রাফি- অনেকেরই ছবি তোলার শখ থাকে। যদি ছবি তুলতে আপনি দক্ষ হন, তবে একটি ক্য়ামেরা, লেন্স ট্রাইপড ও অন্যান্য সামগ্রী কিনেই আপনি প্রফেশনাল ফোটোগ্রাফির কাজ শুরু করতে পারেন। বর্তমান সময়ে দক্ষ ফোটোগ্রাফারের চাহিদা অনেক এবং তাদের রোজগারও বেশ ভাল। লাখ দেড়েক বা দুই খরচ করেই আপনি ভালভাবে এই ব্যবসা শুরু করতে পারেন। বারবার বিনিয়োগ করারও প্রয়োজন পড়বে না তাতে।

২. ডিজিটাল মার্কেটিং- বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিংয়ের চাহিদা প্রচুর। যেকোনও কাজের জন্যই ডিজিটাল মার্কেটিংয়ের প্রয়োজন রয়েছে। কম খরচে ডিজিটাল মার্কেটিংয়ের কোর্স করে নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন তিনি।

৩. ইলেকট্রনিক খেলনা- বাচ্চাদের কাছে সবসময়ই প্রিয় খেলনা। তাই এই খেলনা প্রস্তুত ও বিক্রি ঘিরে গড়ে উঠেছে বড় ব্যবসা। বর্তমানে দেখা যাচ্ছে ইলেকট্রনিক খেলনার চাহিদা ক্রমশ বাড়ছে। তাই কম খরচে এই ব্যবসায় বিনিয়োগ করতে পারেন।

৪. সবজি- প্রতিদিন রান্নার জন্য সবজির প্রয়োজন। তবে কর্মব্যস্ত জীবনে সকলের পক্ষে বাজারে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। তাদের ভরসা তখন অনলাইন শপিং অ্যাপ। আপনি ১ লক্ষ টাকারও কম বিনিয়োগ করে সবজির ব্যবসা শুরু করতে পারেন। অনলাইন বা অফলাইন- দুই মাধ্যমেই এই পরিষেবা দিতে পারেন। এতে লাভের পরিমাণও অনেকটাই থাকবে।

৫. ইভেন্ট ম্যানেজমেন্ট- বড় বড় অনুষ্ঠানের আয়োজনের জন্য কেউ আর নিজেদের কর্মক্ষমতা নষ্ট করেন না। তারা ভরসা রাখেন ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থাগুলির উপরে। যদি আপনার বিভিন্ন ক্ষেত্রে প্রচুর পরিচিতি থাকে এবং কোনও অনুষ্ঠানকে সফল করার মতো দক্ষতা থাকে, তবে আপনিও অল্প টাকা বিনিয়োগ করে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা খুলে আয় করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla