Leave Travel Concession : কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য সুখবর, মেয়াদ বাড়ল LTC-র

Leave Travel Concession : কেন্দ্রীয় সরকার তার কর্মীদের জন্য এলটিসি বৃদ্ধির ঘোষণা করেছে। এই মেয়াদ বৃদ্ধি শুধুমাত্র জম্মু ও কাশ্মীর, লাদাখ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ও উত্তর-পূর্বে ঘুরতে যাওয়ার ক্ষেত্রেই প্রযোজ্য।

Leave Travel Concession : কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য সুখবর, মেয়াদ বাড়ল LTC-র
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 9:30 AM

কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য সুখবর। উৎসবের সময় অনেকেই দেশের বিভিন্ন প্রান্তে ঘুরতে গিয়ে থাকে। সেই সময় কেন্দ্রীয় সরকারের তরফে এই সিদ্ধান্তে আপ্লুত কর্মীরা। উৎসবের আবহেই দিওয়ালির আগে কর্মীদের জন্য লিভ ট্র্যাভেল কনসেশন (Leave Travel Concession)-র মেয়াদ আরও ২ বছর বাড়ানোর ঘোষণা করেছে কেন্দ্র। তবে এই মেয়াদ বৃদ্ধি শুধুমাত্র জম্মু ও কাশ্মীর, লাদাখ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ও উত্তর-পূর্বে ঘুরতে যাওয়ার ক্ষেত্রেই প্রযোজ্য।

পার্সোনেল মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা মোতাবেক ২০২২ সালের ২৬ সেপ্টম্বর থেকে শুরু করে ২০২৪ সালের ২৫ সেপ্টেম্বর অবধি মোট দু’ বছর পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এই প্রকল্পের আওতায় থাকা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এলটিসি নেওয়ার সময় বেতনসহ ছুটি ছাড়াও যাতায়াতের টিকিটের ভাড়া ফেরত পাবেন। এই নির্দেশিকায় বলা হয়েছে, যেসব কেন্দ্রীয় সরকারি কর্মীরা বিমান ভ্রমণের অধিকারী নন তাঁদের সদর দফতর থেকে সরাসরি উত্তর-পূর্ব, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, জম্মু ও কাশ্মীর ও লাদাখের যে কোনও এয়ারলাইন দ্বারা ইকোনমি ক্লাসে বিমানে ভ্রমণ করার অনুমতি দেওয়া হয়েছে। মন্ত্রক কর্মীদের সতর্ক করেছে যে LTC এর যে কোনও অপব্যবহারকে গুরুত্ব সহকারে দেখা হবে এবং তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাও নেওয়া হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, ‘সমস্ত মন্ত্রক/বিভাগকে তাদের সমস্ত কর্মীদের জানাতে বলা হচ্ছে যে LTC-এর যে কোনও অপব্যবহারকে গুরুত্ব সহকারে দেখা হবে এবং নিয়মের অধীনে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্মীরাই দায়বদ্ধ হবেন।’