Cryptocurrency Bill: চলতি শীতকালীন অধিবেশনে পেশ নাও হতে পারে ক্রিপ্টোকারেন্সি বিল

Cryptocurrency in India: চলতি শীতকালীন অধিবেশনে সংসদে মোট ২৬ টি বিল পেশ করার কথা ছিল কেন্দ্রের। তার মধ্যে একটি ছিল ক্রিপ্টোকারেন্সির উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত বিল। কিন্তু এখনও পর্যন্ত যা খবর, তাতে এই বিল চলতি অধিবেশনে নাও পেশ করা হতে পারে।

Cryptocurrency Bill: চলতি শীতকালীন অধিবেশনে পেশ নাও হতে পারে ক্রিপ্টোকারেন্সি বিল
ক্রিপ্টোকারেন্সি বিল নিয়ে কী ভাবছে কেন্দ্র? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 8:03 PM

নয়া দিল্লি : সংসদের চলতি শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত বিল নাও পেশ করতে পারে কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল সূত্র মারফত বুধবার এমনটাই জানা গিয়েছে। সংসদের এই অধিবেশনেই ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১ পেশ করার কথা ছিল কেন্দ্রের। এই বিলের মাধ্যমে সমস্ত বেসরকারি ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

নাও পেশ হতে পারে ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত বিল

চলতি শীতকালীন অধিবেশনে সংসদে মোট ২৬ টি বিল পেশ করার কথা ছিল কেন্দ্রের। তার মধ্যে একটি ছিল ক্রিপ্টোকারেন্সির উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত বিল। কিন্তু এখনও পর্যন্ত যা খবর, তাতে এই বিল চলতি অধিবেশনে নাও পেশ করা হতে পারে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার গত বছরই সমস্ত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার পরিকল্পনা করছিল। এমনকী এই বছরের বাজেটের সময় একটি বিল আনার পরিকল্পনাও করেছিল কেন্দ্র। তবে শেষ পর্যন্ত সেই বিলটি বাতিল করা হয়েছিল। সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে বিষয়টি নিয়ে আরও আলোচনা করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছিল। তারপর থেকে, একটি ইঙ্গিত দেওয়া হয়েছিল যে ক্রিপ্টোকারেন্সিগুলি ভারতীয় মুদ্রার সঙ্গে সমান্তরালভাবে চলতে পারে। তবে, এ ক্ষেত্রে একটি নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হতে পারে।

আরবিআই নিয়ন্ত্রিত ডিজিটাল কারেন্সি

ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১-এর মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) দ্বারা জারি করা ডিজিটাল মুদ্রা (Digital Currency) তৈরির জন্য উপযুক্ত এবং সুবিধাজনক পরিকাঠামো গঠন করা এবং ভারতে সমস্ত রকমের প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধকরণ সংক্রান্ত বিষয়ের উল্লেখ থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে।

গত মাসে বিজেপি সাংসদ জয়ন্ত সিনহার সভাপতিত্বে অর্থনীতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে ক্রিপ্টো-অর্থনীতির সুবিধা এবং অসুবিধা নিয়ে আলোচনায় বসেছিল। ওই বৈঠকে নির্যাস হিসেবে যা উঠে এসেছিল, তা কিছু এ রকম – ডিজিটাল মুদ্রাকে বন্ধ করা যাবে না, তবে তার উপর একটি নিয়ন্ত্রিত হওয়া আবশ্যক। ওই বৈঠকের এক সপ্তাহের মধ্যেই এই বিল আনার সিদ্ধান্ত যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিলটিতে ভারতে সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার দিকে জোর দেওয়া হয়েছে। তবে ক্রিপ্টোপ্রযুক্তি এবং এর ব্যবহারের প্রচার করার জন্য কিছুক্ষেত্রে ব্যতিক্রমের অনুমতিও দেওয়া হয়েছে। এর পাশাপাশি আরবিআই দ্বারা অনুমোদিত এক ডিজিটাল মুদ্রা তৈরির জন্য একটি উপযুক্ত এবং সুবিধাজনক কাঠামো তৈরি কথাও উল্লেখ রয়েছে বিলে।

ক্রিপ্টোয় সতর্ক নরেন্দ্র মোদী

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও গত মাসে ক্রিপ্টোকারেন্সিগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বলেছিলেন, এই ক্রিপ্টোকারেন্সি ভুল হাতে পড়া এবং এর জন্য বিশ্বের যুব সম্প্রদায়ের ভবিষ্যৎ নষ্ট হওয়া কখনও উচিত নয়। এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য বিশ্বের সমস্ত গণতান্ত্রিক দেশগুলিকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি ইঙ্গিত দিয়ে আসছিল যে, সন্ত্রাসবাদে আর্থিক মদত এবং কোনওরকম আর্থিক তছরূপ এড়াতে ক্রিপ্টোকারেন্সি পুরোপুরি বন্ধ করে দেওয়ার বদলে এটির উপর কড়া নিয়ন্ত্রণ দরকার।

আরও পড়ুন: BJP Clash in Singur: বিজেপির কর্মসূচিতে ‘আমন্ত্রিত নন’ মাস্টারমশাই, ‘নিজে কেন আসেননি?’, প্রশ্ন দলের