LIC: আর মাত্র কয়েকদিন বাকি, LIC-র দুর্দান্ত স্কিমে বিনিয়োগের এটাই শেষ সুযোগ

LIC: এলআইসি ভায়া বন্দনা স্কিমের মেয়াদ শেষ হতে চলেছে। ৩১ মার্চ পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করা যাবে।

LIC: আর মাত্র কয়েকদিন বাকি, LIC-র দুর্দান্ত স্কিমে বিনিয়োগের এটাই শেষ সুযোগ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 9:42 PM

বিনিয়োগের জন্য ভাল স্কিম অফার করে থাকে জীবন বিমা কর্পোরেশন (Life Insurance Corporation of India)। ইতিমধ্যেই একটি আকর্ষণীয় স্কিম অফার করছে এলআইসি। তবে এই স্কিমে বিনিয়োগ করার জন্য আপনার কাছে খুব কম সময়ই রয়েছে। এই বছর ৩১ মার্চ অবধি করা যাবে বিনিয়োগ। নয়া অর্থবর্ষে অর্থাৎ ১ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে এই স্কিম। এই স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল আপনি প্রতি মাসে ১৮,৫০০ টাকা পেনশন পাবেন। ভবিষ্যৎ সুনিশ্চিত করতে তাই LIC-র প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনায় (প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা) বিনিয়োগ করা নিরাপদ।

সময় ১লা এপ্রিল পর্যন্ত

২০১৭ সালের ৪ মে এই ভায়া বন্দনা যোজনা চালু করেছে LIC। ২০২৩ সালের ১ এপ্রিল থেকে এই স্কিমটি বাতিল হয়ে যাচ্ছে। প্রবীণ নাগরিক এবং তাদের সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে এই স্কিম চালু করা হয়েছে। এতে আপনি সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এছাড়াও আপনি ১০ বছরের জন্য এটিতে আপনার টাকা বিনিয়োগ করতে পারেন। ১০ বছর পর মেয়াদপূর্তি হলে LIC আপনাকে এই পরিমাণ টাকা ফেরত দেবে। আপনার কোনও প্রয়োজন হলে মেয়াদ পূর্তির আগেও এই টাকা তুলে নিতে পারেন।

এইভাবে আপনি পেনশন সুবিধা পেতে পারেন

প্রধানমন্ত্রী ভায়া বন্দন যোজনায়, আপনি বিনিয়োগের পরিমাণ অনুযায়ী পেনশন পাবেন। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী পেনশন করতে পারেন। আপনি মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে পেনশন নিতে পারেন।

স্বামী-স্ত্রী দু’জনেই পেনশন পাবেন

PMVVY-এর বিশেষ বিষয় হল স্বামী এবং স্ত্রী উভয়েই এতে বিনিয়োগ করতে পারেন এবং উভয়েই পেনশনের সুবিধা নিতে পারেন। এই পরিস্থিতিতে, আপনি এবং আপনার স্ত্রী উভয়েই একসঙ্গে ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। এই ক্ষেত্রে, বিনিয়োগকারী প্রতি মাসে ১৮,৫০০ পেনশন পাবেন। অর্থাৎ, প্রত্যেকে ৯,২৫০ টাকা পেনশন পাবেন। এই স্কিমের বিষয়ে বিস্তারিত জানতে LIC-র অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। শুধুমাত্র ৬০ বছরের বেশি বয়সীরা এতে বিনিয়োগ করতে পারেন।