Car Owning In India: গাড়ি কেনার আগেও ট্যাক্স, কেনার পরেও ট্যাক্স! ভাইরাল পোস্ট সোশ্যাল মিডিয়ায়

Car Owning In India: গাড়ি কিনলেই খরচ শেষ হয়ে যায় না। তা চালানোর জন্য জ্বালানির খরচও বইতে হয়। এদিকে ভারতে লক্ষ টাকা আয় করে একদিকে যেমন আয়কর দিতে হয় পাশাপাশি গাড়ি কেনার সময়ও মোটা অঙ্কের কর গুনতে হয়।

Car Owning In India: গাড়ি কেনার আগেও ট্যাক্স, কেনার পরেও ট্যাক্স! ভাইরাল পোস্ট সোশ্যাল মিডিয়ায়
Image Credit source: গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 8:00 AM

গাড়ি-বাড়ির স্বপ্ন সকলেই দেখে থাকেন। কিন্তু সাধ থাকলেও কোনও অনেকেরই সেই সাধ্য থাকে না। টাকা জমিয়ে বা EMI-তে অনেকেই পছন্দের গাড়ি কিনে ফেলেন। কিন্তু গাড়ির দাম মেটালেই শেষ হয়ে যায় না। গাড়ি কেনার পর বরং খরচ আরও বাড়ে। গাড়ির দেখাশোনা থেকে শুরু করে আরও অন্যান্য খরচ জুড়তে থাকে। এছাড়াও ভারতে নিজের ব্যক্তিগত গাড়ি রাখার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা সরকারকেও দিতে হয়। তাই ভেবেচিন্তেই গাড়ি কেনার পরিকল্পনা করা উচিত।

ভারতে গাড়ি কিনতে কেমন খরচ হতে পারে? তার খরচের একটি ব্রেক আপের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। জানা গিয়েছে, ছবিটি ২০২০ সালে। সেই ছবির ব্রেক আপ অনুযায়ী ব্যাখ্যা করা হল।

ধরুন আপনি অনেকদিন ধরেই একটি গাড়ি কেনার পরিকল্পনা করছেন। যদি এক বছরের বেতনের টাকায় গাড়ি কিনতে চান, তাহলে কত টাকা আয় করতে হবে, জানেন কি? ধরুন গাড়ির দাম ১৫ লক্ষ টাকা। তাহলে বছরে ১৫ লক্ষ টাকা আয় করলে হবে না। আপনাকে আয় করতে হবে ২১ লক্ষ ৪২ হাজার টাকা। কারণ, সেখান থেকে ৬ লক্ষ ৪২ হাজার টাকা চলে যাবে ইনকাম ট্যাক্স দিতেই। অর্থাৎ গাড়ি কেনার আগেই সরকারকে ট্যাক্স দিতে হল আপনাকে। এবার যদি গাড়ি কেনেন ১৫ লক্ষ টাকার ‘অন রোড’ দামের। সেখানেও সরকারকে জিএসটি ও অন্যান্য ট্যাক্স দিতে হবে। কত জানেন? বেশি নয় ৫ লক্ষ ২০ হাজার টাকা। ডিলার পায় ৯.৮০ লক্ষ টাকা। অর্থাৎ গাড়ি কেনার আগে এবং পরে মোট ট্যাক্স দিতে হল ১১ লক্ষ ৬২ হাজার টাকা (৬ লক্ষ ৪২ হাজার + ৫ লক্ষ ২০ হাজার)।

গাড়ি তো কিনলেন। তারপর। সেটা তো আর গ্যারাজে তুলে রাখবেন না। যদি আপনি বছরে এক লক্ষ কিলোমিটার গাড়ি চালান, তাহলে জ্বালানি খরচ হতে পারে প্রায় ৭ লক্ষ ৫৫ হাজার টাকা। তার জন্য বছরে আপনাকে আয় করতে হবে ১০ লক্ষ ৭৮ হাজার টাকা। এই আয়ের উপর ইনকাম ট্যাক্স দিতে হবে ৩ লক্ষ ২৩ হাজার টাকা। অন্য দিকে ৭ লক্ষ ৫৫ হাজার টাকার জ্বালানিতে জিএসটি চলে যাবে ৩ লক্ষ ৯২ হাজার টাকা (এই ব্রেক আপ গ্রাফিক্সটি ২০২০ সালের। সে সময় পেট্রোলের দাম ছিল ৮৩ টাকা প্রতি লিটার)। অর্থাৎ গাড়ি কেনা এবং ভরনপোষণ করার জন্য আপনাকে বছরে ৩২ লক্ষ ২০ হাজার টাকা আয় করতে হবে। সেখানে প্রায় ৫৮ শতাংশ অর্থাৎ ১৮ লক্ষ ৭৮ হাজার টাকা ট্যাক্স দিতেই চলে যাবে। ২০২৩ সালে দাঁড়িয়ে এই খরচ যে বাড়বে, তা বলা বাহুল্য।

উল্লেখ্য, ভারতে গাড়ি কেনার হিসেব দিয়ে একটি চার্ট ২০২০ সালে ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেই হিসেব অনুযায়ীই একটি আনুমানিক খরচ এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। ২০২০ সালে সেই সময় পেট্রোলের দাম ছিল ৮৩ টাকা প্রতি লিটার। তবে এখন ১০০-র উপরে ঘোরাফেরা করে প্রতি লিটার পেট্রোলের দাম। ফলে এখনকার পেট্রোলের দাম অনুযায়ী হিসেব করা হলে খরচ আরও বাড়বে। যাঁদের আয় ৫০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকার মধ্যে, তাঁদের উপরেই এই আনুমানিক খরচের হিসেব দেওয়া হল। এই আয়ের পরিমাণে সরকারকে কর দিতে হয় ৩০ শতাংশ।