Spicejet: স্পাইসজেটের ডানা ছাঁটল ডিজিসিএ, বসে গেল ৫০ শতাংশ বিমান! বাতিল হবে কি উড়ান?

Spicejet: ভারতের বেসরকারি বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ-র পক্ষ থেকে বুধবার (২৭ জুলাই), স্পাইসজেটকে আগামী ৮ সপ্তাহের জন্য তাদের মাত্র ৫০ শতাংশ উড়ান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, ভারতের অন্যতম বাজেট উড়ান সংস্থাটির দাবি, এর ফলে তাদের উড়ান পরিচালনায় কোনই প্রভাব পড়বে না।

Spicejet: স্পাইসজেটের ডানা ছাঁটল ডিজিসিএ, বসে গেল ৫০ শতাংশ বিমান! বাতিল হবে কি উড়ান?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 7:28 PM

নয়া দিল্লি: স্পাইস জেটের ডানা ছেঁটে দিল ভারতের বেসরকারি বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ। ডিজিসিএ-র পক্ষ থেকে বুধবার (২৭ জুলাই), স্পাইসজেটকে আগামী ৮ সপ্তাহের জন্য তাদের মাত্র ৫০ শতাংশ উড়ান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। তবে, ভারতের অন্যতম বাজেট উড়ান সংস্থাটির দাবি, এর ফলে তাদের উড়ান পরিচালনায় কোনই প্রভাব পড়বে না। কারণ, বর্তমানে এমনিতেই যাত্রী সংখ্যা তুলনায় কম। আর সেই অনুযায়ী ইতিমধ্যেই তারা তাদের উড়ানের সময়সূচি বদল করেছে।

এদিন, ডিজিসিএ-র পক্ষ থেকে স্পাইসজেট সংস্থাকে একটি নোটিস পাঠিয়ে বলা হয়েছে, বিভিন্ন সময়ে স্পট চেক ও ইনস্পেকশন এবং স্পাইসজেট কারণ দর্শানোর নোটিসের যে উত্তর দিয়েছে, তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরাপদ এবং নির্ভরযোগ্য পরিবহন পরিষেবা অব্যাহত রাখতেই স্পাইসজেটের উড়ানের সংখ্যা ৫০ শতাংশে সীমাবদ্ধ করা হয়েছে। আগামী ৮ সপ্তাহের জন্য এই ব্যস্থা বলবৎ থাকবে।

স্পাইসজেটের পক্ষ থেকে এই নোটিসের প্রেক্ষিতে জানানো হয়েছে, ডিজিসিএ-র নির্দেশ মেনেই তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এক বিবৃতি জারি করে স্পাইসজেট বলেছে, “আমরা ডিজিসিএ-র নির্দেশ পেয়েছি। তাদের নির্দেশ এবং বিধি মেনে আমরা পদক্ষেপ করব। বর্তমানে যাত্রীর চাপ কম থাকার কারণে, অন্যান্য উড়ান সংস্থার মতোই, স্পাইসজেট ইতিমধ্যেই ফ্লাইট অপারেশনের সময়সূচি বদলেছে। তাই আমাদের উড়ান কার্যক্রমে এই নির্দেশের কোনও প্রভাব পড়বে না। যাত্রীদের এবং ভ্রমণ অংশীদারদের আমরা ফের আশ্বস্ত করতে চাই যে, সূচি মেনেই আগামী দিন ও সপ্তাহগুলিতে আমাদের উড়ান পরিচালিত হবে। এই নির্দেশের ফলে কোনও উড়ান বাতিল হচ্ছে না।”

ডানা ছাঁটলেও, উড়ানে একের পর এক বিপত্তি দূর করার লক্ষ্যে স্পাইসজেট পদক্ষেপ করছে বলেই জানিয়েছে ডিজিসিএ। তারা বলেছে, “যদিও স্পাইসজেট দুর্ঘটনার প্রবণতা রুখতে ব্যবস্থা নিচ্ছে, নিরাপদ এবং নির্ভরযোগ্য বিমান পরিবহন পরিষেবার জন্য উড়ান সংস্থাটিকে এই প্রচেষ্টাগুলি বজায় রাখতে হবে। এই বিষয়টি অত্যন্ত উৎসাহদায়ক বলে জানিয়েছে স্পাইসজেট সংস্থা। তারা আরও বলেছে, বেসরকারি বিমান পরিবহণ নিয়ন্ত্রকের নির্দেশ মেনেই তারা আগামী পদক্ষেপ করবে। এর আগে গত ৬ জুলাই ডিজিসিএ-র পক্ষ থেকে স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছিল। তার আগে ১৯ জুন থেকে ৬ জুলাইয়ের মধ্যে স্পাইসজেটের অন্তত ৮টি বিমানে বিভিন্ন বিপত্তি ধরা পড়েছিল। কখনও ইঞ্জিন খারাপ হয়ে গিয়েছে, কখনও কেবিন ভরে গিয়েছে ধোঁয়ায়, কখনও ফাটল ধরা পড়েছে উইন্ডস্ক্রিনে, কখনও বা আবহাওয়ার ব়্যাডারে সমস্যা দেখা দিয়েছে।