ED on Xiaomi : চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ, ৫,৫৫১ কোটি টাকা বাজেয়াপ্ত ইডির

ED on Xiaomi : শাওমির থেকে ৫,৫০০ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি। ভারতীয় বৈদেশিক লেনদেন আইন (Indian Foreign Excahnge Law) লঙ্ঘন করার জন্য শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে।

ED on Xiaomi : চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ, ৫,৫৫১ কোটি টাকা বাজেয়াপ্ত ইডির
শাওমির ৫,৫৫১ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি (গ্রাফিক্স : অভিজিৎ বিশ্বাস)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Apr 30, 2022 | 7:21 PM

নয়া দিল্লি : এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ED) নজরে চিনা স্মার্টফোন সংস্থা শাওমি। শনিবার এই শাওমির থেকে ৫,৫০০ কোটি থেকে টাকা বাজেয়াপ্ত করল ইডি। ভারতীয় বৈদেশিক লেনদেন আইন (Indian Foreign Excahnge Law) লঙ্ঘন করার জন্য শাওমি টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য়, এমআই (MI) ব্র্য়ান্ড নামের অন্তর্ভুক্ত এই সংস্থা দেশে মোবাইল বিক্রি করে। বিদেশি লেনদেন ম্যানেজমেন্ট আইন, ১৯৯৯ অনুযায়ী সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ইডি ৫,৫৫১.২৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে।

এই বছর ফেব্রুয়ারি মাসে ‘বেআইনি অর্থ প্রেরণ’-র অভিযোগ ওঠে এই চিনা সংস্থার বিরুদ্ধে। সেই সূত্রেই শাওমির বিরুদ্ধে তদন্ত শুরু করে ইডি। উল্লেখ্য, ২০১৪ সালে ভারতে ব্যবসা শুরু করে এই সংস্থা। ২০১৫ সাল থেকে তারা অর্থ প্রেরণ শুরু করে। ইডি জানিয়েছে, এখনও পর্যন্ত তিনটি বিদেশি সংস্থাকে বৈদেশিক মুদ্রা পাঠিয়েছে চিনা সংস্থা। ভারতীয় মুদ্রায় যার মূল্য, ৫,৫৫১.২৭ কোটি টাকা। ইডি বলেছে, “চিনা প্যারেন্ট সংস্থার বিরুদ্ধে নির্দেশেই এই এত মূল্যের টাকা পাঠানো হয়েছে।”

তিনটি সংস্থার মধ্যে বাকি দুটি সংস্থা আমেরিকার ছিল বলেও জানা গিয়েছে। তবে সেই নিজ স্বার্থেই বাকি দুই আমেরিকার সংস্থার কাছে এই টাকা পাঠানো হয়েছে। ইডির মূলত অভিযোগ, এই তিন বিদেশি সংস্থা থেকে কোনও পরিষেবা নেয়নি শাওমি। তা সত্ত্বেও এত টাকা এই তিন সংস্থাকে প্রেরণ ঘিরেই সন্দেহ তৈরি হয়। এরপর তদন্ত শুরু করে ইডি। চিনা সংস্থার এই পদক্ষেপে বৈদেশিক মুদ্রা ম্যানেজমেন্ট আইনের ৪ নং ধারা লঙ্ঘন করে। এছাড়াও চিনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ, এই টাকা প্রেরণ করার সময় ব্যাঙ্ককে বিভ্রান্তিকর তথ্য দিয়েছিল এই সংস্থা।

আরও পড়ুন : Tamil Nadu : হিন্দি প্রতিরোধের এপিসেন্টার ভাষা বিপ্লবের ধাত্রী, তামিলভূম

আরও পড়ুন : Mamata in Delhi: আজ কলকাতায় ফিরছেন না মমতা, কেন জানেন?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla