Mamata in Delhi: আজ কলকাতায় ফিরছেন না মমতা, কেন জানেন?

Mamata Banerjee: শনিবার রাজধানীর বিজ্ঞান ভবনে একটি সম্মেলন যোগ দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং প্রধান বিচারপতিরা। মূলত ভারতের বিচার বিভাগীয় বিভিন্ন ক্ষেত্রের উন্নয়নে কী কী পদক্ষেপ করা যায়, সেই সব বিষয় নিয়েই আলোচনা হয় শনিবারের এই বৈঠকে।

Mamata in Delhi: আজ কলকাতায় ফিরছেন না মমতা, কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 4:53 PM

নয়া দিল্লি : বিকেল ৪ টে ৪৫ নাগাদ দিল্লি থেকে কলকাতার উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। কিন্তু, শনিবার রাজ্যে ফিরছেন না মুখ্যমন্ত্রী। সূত্র মারফত জানা গিয়েছে, শনিবারের এই সম্মেলনে একটি রেজোলিউশন পাস হওয়ার কথা রয়েছে। কিন্তু সম্মেলনের প্রথম অর্ধ্বে ওই রেজোলিউশনটি পাস হয়নি। তাই শনিবার রাজ্যে ফিরতে পারছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, শনিবার রাজধানীর বিজ্ঞান ভবনে একটি সম্মেলন যোগ দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং প্রধান বিচারপতিরা। মূলত ভারতের বিচার বিভাগীয় বিভিন্ন ক্ষেত্রের উন্নয়নে কী কী পদক্ষেপ করা যায়, সেই সব বিষয় নিয়েই আলোচনা হয় শনিবারের এই বৈঠকে।

জানা গিয়েছে, শনিবার বিকেলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি থেকে কলকাতায় রওনা দেওয়ার কথা ছিল। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছিল, যে রেজোলিউশনটি গ্রহণ করার কথা রয়েছে, সেটি সম্মেলনের প্রথম ভাগেই অর্থাৎ, মধ্যাহ্নভোজের বিরতির আগেই হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ওই রেজোলিউশন পাস হওয়ার পর বিকেলে কলকাতার উদ্দেশে রওনা দিতে পারতেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সম্মেলনে প্রথম ভাগে ওই রেজোলিউশনটি পাস না হওয়ায়, আজ কলকাতায় ফিরতে পারছেন না মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, শনিবার সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের প্রধান বিচারপতিদের সঙ্গে দেশের প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। জনস্বার্থ মামলা প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামন জানিয়েছেন, “জনস্বার্থ মামলা এখন ব্যক্তিগত স্বার্থ মামলায় পরিণত হয়ে গিয়েছে। ব্যক্তিগত আক্রোশ মেটাতে ব্যবহার করা হচ্ছে এই ধরনের জনস্বার্থ মামলা। আদালতও বর্তমানে এই বিষয়গুলি নিয়ে অত্যন্ত সচেতন হয়ে উঠেছে।” এর পাশাপাশি, প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের সঙ্গে ওই বৈঠকে সরকারের ভূমিকারও সমালোচনা করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামন। তাঁর মতে, “আদালতের নির্দেশের পরও সরকার যদি কোনও পদক্ষেপ না করে, তবে তা গণতন্ত্রের পক্ষে লাভজনক হবে না।”

আরও পড়ুন : KMC Electric Vehicle: খরচ সামাল দিতে এবার আসরে বৈদ্যুতিন গাড়ি? জেনে নিন কলকাতা পুরনিগমের নতুন ভাবনা

আরও পড়ুন : Digha Sea Beach: দিঘায় উত্তাল সমুদ্র, আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ