Elon Musk-Twitter: সংকটে টুইটার কর্মীদের চাকরি? ভয় ধরাচ্ছে এলন মাস্কের পরবর্তী পরিকল্পনা

Elon Musk-Twitter: সূত্রের খবর, কর্মী ছাটাই থেকে শুরু করে এক্সোকিউটিভ ও বোর্ডের খরচ কমিয়ে সেই টাকা উদ্ধারের পরিকল্পনা করছেন তিনি। 

Elon Musk-Twitter: সংকটে টুইটার কর্মীদের চাকরি? ভয় ধরাচ্ছে এলন মাস্কের পরবর্তী পরিকল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 10:10 AM

ওয়াশিংটন: টুইটার (Twitter) কিনে নিয়েছেন ইলন মাস্ক(Elon Musk), কিন্তু এই বিপুল খরচ সামাল দেবেন কী করে? বিশ্বের অন্যতম সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মালিকানা বদলের পর থেকেই বারংবার উঠে এসেছে এই প্রশ্ন। ধীরে ধীরে সামনে আসছে টেসলা কর্তার পরিকল্পনাও। সূত্রের খবর, কর্মী ছাঁটাই থেকে শুরু করে এগজিকিউটিভ ও বোর্ডের খরচ কমিয়ে ব্যয় করা টাকা আদায়ের পরিকল্পনা করছেন তিনি।  টুইটার কিনতে যে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার খরচ করেছেন তিনি, তা দ্রুত আদায়ের পরিকল্পনা করছেন ইলন মাস্ক, এমনই ওয়াকিবহাল মহলের মত। নতুন কী কী পদ্ধতিতে টুইটার থেকে অর্থ আদায় করা যায়, তা নিয়েও চিন্তা ভাবনা শুরু করেছেন তিনি।

সূত্রের খবর, গত ১৪ এপ্রিল ইলন মাস্ক টুইটার সংস্থাকে কেনার আগে একাধিক ব্যাঙ্কের কাছে প্রস্তাব রেখেছিলেন। তিনি ব্যাঙ্কে জানিয়েছিলেন, টুইটারে যে পরিমাণ আয় হয়, তাতে ঋণ মেটাতে কোনও অসুবিধা হবে না। জানা গিয়েছে, টুইটার ও টেসলার স্টকের বিনিময়ে ১৩ হাজার কোটি ও ১২ হাজার ৫০০ কোটি টাকার ঋণ নিয়েছেন। টুইটার সংস্থাকে বাকি টাকা তিনি নগদে মিটিয়েছেন।

সূত্রের খবর, টুইটারের বোর্ড অফ ডিরেক্টরদের বেতন কমিয়ে মাস্ক প্রায় ৩০ লক্ষ ডলার সাশ্রয় করার পরিকল্পনা করেছেন। গোটা সংস্থাকে কীভাবে কম খরচে পরিচালন করা যায়, তা নিয়েও ব্যাঙ্কের কাছে একাধিক প্রস্তাব রেখেছেন তিনি। সেই প্রস্তাবনার মধ্যে চাকরি ছাঁটাইয়ের কথাও উল্লেখ রয়েছে। তবে সংস্থার মালিকানা সম্পূর্ণভাবে হস্তান্তর না হওয়া অবধি এই ছাঁটাই প্রক্রিয়া চালু করা হবে না বলে জানা গিয়েছে।

ভাইরাল পোস্ট বা গুরুত্বপূর্ণ তথ্যের বিনিময়ে কীভাবে আয় করা যায়, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন। সূত্রের খবর, থার্ড পার্টি কোনও ওয়েবসাইট যদি কোনও ভেরিফায়েড সংস্থা বা ব্যক্তির টুইট এমবেড করেন, সেক্ষেত্রে একটি ন্যূনতম ফি নেওয়ার পরিকল্পনা করেছেন।

উল্লেখ্য, টুইটারের শেয়ার কেনার পরই ইলন মাস্ক টুইটারে একাধিক পরিবর্তন আনার কথা টুইট করে বলেছিলেন। টুইটারের ব্লু প্রিমিয়াম সাবসক্রিপশনের চার্জ কমানো, বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে টাকা মেটানোর মতো একাধিক প্রস্তাব দিয়েছিলেন তিনি। পরে অবশ্য সবকটি টুইট ডিলিট করে দেন তিনি।

আরও পড়ুন: LIC Scheme: ১০০ টাকার বিনিয়োগে পেতে পারে ১৫ লক্ষ, দুর্দান্ত বিমা প্রকল্প নিয়ে এল এলআইসি