Gold Price: দেশে এই প্রথম সবচেয়ে দামি সোনা, হঠাৎ এই দামবৃদ্ধির কারণ কী?

Gold Price: সোমবার রেকর্ড হারে দামবৃদ্ধি হয়েছে সোনার। আজ এমসিএক্স সূচকে ৬০ হাজারের গণ্ডি পেরিয়েছে সোনার দর।

Gold Price: দেশে এই প্রথম সবচেয়ে দামি সোনা, হঠাৎ এই দামবৃদ্ধির কারণ কী?
ছবি সৌজন্যে: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 6:07 PM

সোনায় হাত দিলেই এখন পুড়ছে হাত। রেকর্ড হারে বাড়ছে সোনার দর (Gold Price Today)। গত কয়েকমাসে ৭ থেকে ৮ শতাংশ হারে বেড়েছে সোনার দর। আর আজ এমসিএক্স সূচকে প্রথমবারের মতো ৬০ হাজারের গণ্ডি পেরিয়েছে ১০ গ্রাম সোনার দর। সপ্তাহের প্রথম দিনেই আজ ইতিহাস গড়েছে সোনার দাম। বাজার খোলার সময় এমসিএক্সে সোনার প্রাথমিক দাম ছিল ৫৯,৪১৮ টাকা। পরে বেলা গড়াতে তা ৬০ হাজারের গণ্ডিও পেরিয়ে যায় চোখের পলকেই। ১০ গ্রামের দাম ওঠে ৬০,৪১৮ টাকা। অর্থাৎ শুধু মাত্র আজকেই ১ হাজার টাকা দাম বেড়েছে ১০ গ্রাম সোনার। বিশ্ব বাজারেও দাম বেড়েছে স্পট গোল্ডের। এদিকে একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, খুব শীঘ্রই ৬০ হাজার থেকে ৬২ হাজার টাকা দাম উঠতে পারে সোনার। সেই অনুমানের আজ কিছুটা বাস্তবায়ন হয়েই গেল।

হঠাৎ এই হারে ঊর্ধ্বমুখী কেন সোনা?

পশ্চিমের ব্যাঙ্কিং সঙ্কটের কারণে এই হারে সোনার দামবৃদ্ধি হয়েছে বলে মনে করছেন মার্কেট বিশেষজ্ঞরা। আমেরিকায় পরপর সিলিকন ভ্যালি ব্যাঙ্ক ও সিগনেচার ব্যাঙ্ক বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে ধস নেমেছে শেয়ার বাজারে। তাই অনেক বিনিয়োগকারীই এই সময় বন্ড বা শেয়ার বিনিয়োগ করা নিরাপদ অনুভব করছেন না। সেক্ষেত্রে সোনার উপরই ভরসা রাখছেন বিনিয়োগকারী। বন্ড বা শেয়ার ছেড়ে তাঁরা এখন সোনায় বিনিয়োগ করছেন। এছাড়াও মার্কিন বন্ডও বেশ দুর্বল হয়ে পড়েছে। ডলারেরও পতন দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারে দর বেড়েছে সোনার। আর এর প্রভাবে দেশীয় বাজারেও ঊর্ধ্বমুখী সোনার দর।

প্রসঙ্গত, এই ব্যাঙ্কিং সঙ্কটের মধ্যেই আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ২২ মার্চ বৈঠকে ডেকেছে। এই বৈঠকে ফের সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বিশ্বে এই পরিস্থিতিতে পরিবর্তন আসতে কিছুটা সময় লাগতে পারে বলে অনুমান করা হচ্ছে।