Google Layoff: রাতারাতি ছাঁটাইয়ের মেল পেল Google-র কর্মীরা, বাকিদের ওয়ার্ক ফ্রম হোমের আর্জি সুন্দর পিচাইয়ের

Google Layoff: এবার গুগল থেকে ১২ হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে। তবে তাঁদের জন্য ক্ষতিপূরণ বাবদ একাধিক সুবিধা দিচ্ছে সংস্থা।

Google Layoff: রাতারাতি ছাঁটাইয়ের মেল পেল Google-র কর্মীরা, বাকিদের ওয়ার্ক ফ্রম হোমের আর্জি সুন্দর পিচাইয়ের
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 1:27 PM

একে একে প্রায় সব প্রযুক্তি সংস্থা নিজেদের কর্মীদের ছাঁটাই করছে। এর মধ্যে সাম্প্রতিকতম হল গুগল। Google-র মালিক সংস্থা Alphabet Inc শুক্রবার জানিয়েছে, প্রায় ১২ হাজারের কাছাকাছি কর্মী ছাঁটাই করা হবে। এর পাশাপাশি সংস্থার তরফে জানানো হয়েছে, এই ছাঁটাই পর্বে চাকরি হারাবেন তাঁরা অন্ততপক্ষে ৬০ দিনের বেতন পাবেন। এছাড়াও বোনাস ও বাড়তি ছুটির টাকাও তাঁদের মিটিয়ে দেওয়া হবে।

এদিকে এই ছাঁটাইয়ের আবহে বাকি কর্মীদের বাড়ি থেকে কাজ করার (Work From Home) জন্য বলেছেন গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। এই কর্মী ছাঁটাইয়ের বিষয়েও দুঃখ প্রকাশ করেছেন তিনি। প্রসঙ্গত, একাধিক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, নিজেদের কর্মীর প্রায় ৬ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে গুগল। জানা গিয়েছে, শুক্রবার সকালে কর্মীদের উদ্দেশে একটি ইমেলে একটি বার্তা পাঠান গুগল সিইও সুন্দর পিচাই। তিনি বলেন, “আমি একটি দুঃখের খবর শোনাতে চাই। আমরা প্রায় ১২ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছি। আমেরিকার কর্মীদের ইতিমধ্যেই একটি আলাদা মেইল পাঠিয়েছি। অন্যান্য দেশে কর্মরত যাঁদের চাকরি গিয়েছে তাঁদের দেশের স্থানীয় আইনের কারণে এই প্রক্রিয়া সম্পন্ন হতে কিছুদিন সময় লাগবে।”

এদিকে মেলে পিচাই লিখেছেন, “আমি নিশ্চিত আমরা এই ছাঁটাই প্রক্রিয়া কীভাবে বাস্তবায়িত করব তা নিয়ে আপনার মনে অনেক প্রশ্ন রয়েছে। আমরা সোমবার একটি টাউন হল মিটিং করব। বিস্তারিত জানার জন্য আপনার ক্যালেন্ডার দেখুন। ততক্ষণ পর্যন্ত অনুগ্রহ করে এই খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গে নিজের যত্ন নিন। এর পাশাপাশি আপনি যদি সবেমাত্র কাজ শুরু কর থাকেন তাহলে অনুগ্রহ করে আজ বাড়ি থেকে কাজ করুন।”

রাতারাতি ছাঁটাইয়ের মেল পেলেও কাজ হারানো কর্মীদের জন্য বিশেষ কিছু ব্যবস্থাও রয়েছে সংস্থার তরফে। গুগলের তরফে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে গুগল কর্মীদের জন্য ন্যূনতম দু; দিনের বেতন দেওয়া হবে। ২০২২ সালের বোনাসও পাবেন তাঁরা। ছয় মাসের জন্য সেই কর্মীর স্বাস্থ্য পরিষেবার দায়িত্ব নেওয়া হবে সেই সংস্থার তরফে। ভ্যাকেশন পিরিয়ডেরও সুবিধা পাবেন ছাঁটাই হওয়া কর্মীরা। যাঁরা বাইরে থেকে এসে মার্কিন মুলুকে চাকরি করছেন,তাঁদের অভিবাসন সম্পর্কিত যাবতীয় সুবিধা দেওয়া হবে সংস্থার তরফে।