GST: ২০০০ টাকার লেনদেন করলেও দিতে হবে ১৮ শতাংশ GST? বড় সিদ্ধান্ত আজ

GST Council Meeting: আজ, ৯ সেপ্টেম্বর বৈঠকে বসতে চলেছে জিএসটি কাউন্সিল। একদিকে যেখানে শোনা যাচ্ছে স্বাস্থ্য ও জীবনবিমার প্রিমিয়ামে জিএসটির উপরে ছাড় দেওয়া হতে পারে, সেখানেই আবার অনলাইন লেনদেনে জিএসটির বোঝা বাড়তে পারে বলেও জল্পনা।

GST: ২০০০ টাকার লেনদেন করলেও দিতে হবে ১৮ শতাংশ GST? বড় সিদ্ধান্ত আজ
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 12:07 PM

 নয়া দিল্লি: জিএসটিতে আসবে বদল? একাধিক বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। আজ, ৯ সেপ্টেম্বর বৈঠকে বসতে চলেছে জিএসটি কাউন্সিল (GST Council)। একদিকে যেখানে শোনা যাচ্ছে স্বাস্থ্য ও জীবনবিমার প্রিমিয়ামে জিএসটির উপরে ছাড় দেওয়া হতে পারে, সেখানেই আবার অনলাইন লেনদেনে জিএসটির বোঝা বাড়তে পারে বলেও জল্পনা। সূত্রের খবর, ক্রেডিট কার্ড-ডেবিট কার্ডে পেমেন্টে (Credit Card-Debit Card Payment) এবার খরচ বাড়তে পারে। ২০০০ টাকা পর্যন্ত লেনদেনে ১৮ শতাংশ জিএসটি বসাতে পারে কেন্দ্র।

আজই জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও এই বৈঠকে যোগ দেবেন। সূত্রের খবর, জিএসটি কাউন্সিলের বৈঠকে সরকার বিলডেস্ক ও সিসিঅএভিনিউ-র মতো পেমেন্ট অ্যাগ্রিগেটর সংস্থাগুলির উপরে ১৮ শতাংশ জিএসটি বসানো হতে পারে।

যদি এই সিদ্ধান্তে কাউন্সিল সিলমোহর দেয়, তবে ২০০০ টাকার কম অঙ্কের লেনদেনেও ১৮ শতাংশ জিএসটি বসতে পারে। ডেবিট ও ক্রেডিট কার্ড পেমেন্টে এই চার্জ আরোপ করা হবে। বর্তমানে পেমেন্ট এগ্রিগেটররা ব্যবসায়ীদের ০.৫ শতাংশ থেকে ২ শতাংশ সার্ভিস চার্জ নেয়। এর উপরে জিএসটি চাপালে গ্রাহকদের অতিরিক্ত চার্জ দিতে হবে।

এই খবরটিও পড়ুন

জানা গিয়েছে, দেশে মোট ডিজিটাল পেমেন্টের ৮০ শতাংশেরও বেশি লেনদেন ২০০০ টাকার কম অর্থের হয়। ২০১৬ সালে নোটবন্দির সময় ছোট লেনদেনের ক্ষেত্রে পরিষেবা কর বসানোর বিরোধিতা করা হয়।

তবে জিএসটি বসানো হলেও, এর প্রভাব ইউপিআই পেমেন্টে পড়বে না। এই নিয়ম শুধু ডেবিট ও ক্রেডিট কার্ডের লেনদেনের উপরই কার্যকর হবে। ইউপিআই-র মাধ্যমে পেমেন্ট বা লেনদেনে কোনও চার্জ লাগবে না। ইউপিআই পেমেন্টে কোনও সার্ভিস চার্জও নেওয়া হয় না।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)