HDFC Bank Loan Interest Rate: একধাক্কায় অনেকটা বাড়ল ঋণে সুদের হার! এবার গাড়ি-বাড়ির ঋণে EMI দিতে খসবে কত?

HDFC Bank Loan Interest Rate : HDFC Bank আরও এক দফা ঋণের সুদের হার বাড়ানোর ঘোষণা করেছে। ২০২২ সালের ৭ জুলাই থেকে নয়া সুদের হার কার্যকর করা হবে সমস্ত মেয়াদের ঋণে।

HDFC Bank Loan Interest Rate: একধাক্কায় অনেকটা বাড়ল ঋণে সুদের হার! এবার গাড়ি-বাড়ির ঋণে EMI দিতে খসবে কত?
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 7:45 PM

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) আরও এক দফা ঋণের সুদের হার বাড়ানোর ঘোষণা করেছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, এইচডিএফসি ব্যাঙ্ক তার এমসিএলআর ২০ বেসিস পয়েন্ট বা ০.২০ শতাংশ বাড়াচ্ছে। ২০২২ সালের ৭ জুলাই থেকে নয়া সুদের হার কার্যকর করা হবে সমস্ত মেয়াদের ঋণে। এই বৃদ্ধির পর ব্যাঙ্ক থেকে গৃহ ঋণ, গাড়ি ঋণ, ব্যক্তিগত ঋণসহ সব ঋণ নেওয়া ব্যয়বহুল হয়ে পড়বে।

এইচডিএফসি ব্যাঙ্কের মতে, একদিনের এমলিএলআর এখন ৭.৭ শতাংশ, যা আগে ৭.৫ শতাংশ ছিল। এক মাসের এমসিএলআর হয়েছে ৭.৭৫ শতাংশ। তিন মাস এবং ছয় মাসের এমসিএলআর যথাক্রমে ৭.৮ শতাংশ এবং ৭.৯ শতাংশে দাঁড়িয়েছে। এক বছরের এমসিএলআর এখন ৮.০৫ শতাংশ, দুই বছরের এমসিএলআর ৮.১৫ শতাংশ এবং তিন বছরের এমসিএলআর ৮.২৫ শতাংশ হবে৷ এইচডিএফসি ব্যাঙ্ক এর আগে ২০২২ সালের ৭ জুন ঋণের হার ৩৫ বেসিস পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বাড়িয়েছিল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক পর্যালোচনা সভার ফলাফলের আগে এইচডিএফসি ব্যাঙ্ক এই পদক্ষেপ নিয়েছিল। এরপর আজ ফের ২০ বেসিস পয়েন্ট বাড়ানো হল ঋণের সুদের হার। এই নিয়ে গত দুই মাসে ব্যাঙ্কটি দ্বিতীয়বারের মতো সুদের হার বৃদ্ধি করেছে। এইচডিএফসি ব্যাঙ্ক ঋণের সুদের হার দুই দফায় ৬০ বেসিস পয়েন্ট বা ০.৬ শতাংশ বাড়িয়েছে।

উল্লেখযোগ্যভাবে এর আগে ২০২২ সালের ৮ জুন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বা ০.৫ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছিলেন। এর ফলে রেপো রেট ৪.৪ শতাংশ থেকে বেড়ে ৪.৯ শতাংশ হয়েছিল। এর আগে, গত ৪ মে কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪ শতাংশ থেকে ৪.৪ শতাংশ করেছিল। দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে রাখতেই পরপর রেপো রেট বৃদ্ধি করে আরবিআই। আর এর জেরে ব্যাঙ্কগুলিও ঋণে সুদের হার বৃদ্ধি করে। পাশাপাশি আমানতের সুদের হারও বৃদ্ধি করে ব্যাঙ্কগুলি।