UPI Payment Limit : হাটে-বাজারে মুহুর্মুহু ইউপিআই পেমেন্ট করেন! একদিনে সর্বাধিক কতবার লেনদেন করতে পারবেন জানেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 31, 2022 | 9:00 AM

UPI Payment Limit : ইচডিএফসি ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে এই ব্যাঙ্ক তাঁর গ্রাহকদের ইউপিআই-র মাধ্যমে ১০ বার লেনদেন করার সুযোগ দেয়। একদিনে ১ লক্ষ টাকার বেশি লেনদেন করা যাবে না।

UPI Payment Limit : হাটে-বাজারে মুহুর্মুহু ইউপিআই পেমেন্ট করেন! একদিনে সর্বাধিক কতবার লেনদেন করতে পারবেন জানেন?
প্রতীকী চিত্র

এই ডিজিটাল যুগে আমরা বেশিরভাগ মানুষই খুব মোবাইল ও অ্য়াপ নির্ভর হয়ে পড়েছি। পাড়ার দোকানে এক কাপ চা খেলেও তা ইউপিআই বা অন্য কোনও অনলাইন পেমেন্টের মাধ্যমে বিল চুকিয়ে থাকি। এই খুচরো পেমেন্টের পাশপাশি বড় কোনও লেনদেনের ক্ষেত্রেও এখন ভরসা জিপে, ফোনপে। এই অনলাইন পেমেন্ট সিস্টেমগুলির মধ্যে বহুল প্রচলিত হল ইউপিআই। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া এই তাৎক্ষণিক পেমেন্ট সিস্টেম নিয়ে এসেছে। প্রতিদিন প্রায় ২০ কোটির বেশি লেনদেন হয়ে থাকে। অর্থমূল্যের হিসেবে তা হাজার কোটি টাকা পেরিয়ে যায়। ইউপিআই আইএমপিএস ব্য়বস্থার মাধ্যমে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই এক অ্য়াকাউন্ট থেকে অন্য অ্য়াকাউন্টে টাকা পাঠানো যায়। এই টাকা লেনদেনের জন্য এখনও পর্যন্ত কোনও চার্জ দিতে হয় না। সম্পূর্ণ বিনামূল্য়েই এর মাধ্যমে কাউকে টাকা পাঠাতে পারেন আপনি। সেই কারণেই এই মাধ্য়মটি অনেক বেশি জনপ্রিয়। তবে ইউপিআই পেমেন্টের ক্ষেত্রেও একটি নির্দিষ্ট সীমা রয়েছে।

ইউপিআই-র মাধ্যে দিনের ২৪ ঘণ্টা পেমেন্ট করা যায় ঠিকই। তবে এই পেমেন্টের ক্ষেত্রে একটি ঊর্ধ্বসীমাও রয়েছে। এনপিসিআই-তে পাওয়া তথ্য অনুসারে, ইউপিআই-র মাধ্যমে একবারে সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যেতে পারে। তবে বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই ঊর্ধ্বসীমা ভিন্ন হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে ব্যাঙ্ককে এই ঊর্ধ্বসীমা নির্ধারণ করার স্বাধীনতা দেওয়া হয়েছে। সেক্ষেত্রে বিভিন্ন ব্য়াঙ্কের ক্ষেত্রে লেনদেনের ঊর্ধ্বসীমা রয়েছে ১ লক্ষ টাকা। ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে কয়েকটি নির্ধারক বিষয় রয়েছে। সেগুলি হল একদিনে সর্বোচ্চ লেনদেনের মান, একবার পেমেন্টের ক্ষেত্রে সর্বাধিক লেনদেনের পরিমাণ ও একদিনে সর্বাধিক সংখ্যক লেনদেনের পরিমাণ।

এইচডিএফসি ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে এই ব্যাঙ্ক তাঁর গ্রাহকদের ইউপিআই-র মাধ্যমে ১০ বার লেনদেন করার সুযোগ দেয়। একদিনে ১ লক্ষ টাকার বেশি লেনদেন করা যাবে না। নতুন ইউপিআই ব্যবহারকারীদের জন্য প্রথম ২৪ ঘণ্টায় লেনদেনের সীমা ৫০ হাজার। ব্যাঙ্ক অব বরোদা, পঞ্জাব ন্য়াশনাল ব্যাঙ্ক, অ্য়াক্সিস ব্য়াঙ্ক, আইসিআইসিআই ব্য়াঙ্কের গ্রাহকরা একদিনে সর্বাধিক ১ লক্ষ টাকা লেনদেন করতে পারবেন। আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহকরা ২৪ ঘণ্টার মধ্যে সর্বাধিক ১০ বার লেনদেন করতে পারবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla